Cleaning Tips

কাচের দাগছোপ তুলতে পারছেন না? সহজ উপায়ে শিখে নিয়ে পুজোর আগেই ঝকঝকে করে তুলুন গৃহস্থালি

সহজ কিছু উপায় আছে যা শিখে রাখলেই বাড়ির বিভিন্ন কাচের জিনিসপত্র একদম নতুনের মতো ঝকঝকে রাখতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:৪৪
Tips for Keeping Your Glass Sparkling Clean

কাচের জিনিসপত্র নতুনের মতো চকচকে রাখবেন কী ভাবে? ছবি: ফ্রিপিক।

কাচের জানলা হোক বা সাধের টিভি বা কম্পিউটারের এলসিডি স্ক্রিনের কাচ— ধুলোময়লা জমতে জমতে তাতে পুরু দাগ পড়ে যায়। দিনভর খাটুনির পর বাড়ি ফিরে আর কাচের জিনিসপত্র পরিষ্কার করতে ইচ্ছা হয় না। অথচ সহজ কিছু উপায় আছে যা শিখে রাখলেই বাড়ির বিভিন্ন কাচের জিনিসপত্র একদম নতুনের মতো ঝকঝকে রাখতে পারবেন।

Advertisement

আপনার মাইক্রোঅয়েভ অভেনের কাচে যদি দাগ পড়ে যায়, তা হলে তা তোলার সহজ উপায় আছে। খাবার গরম করার পর প্রতি বার গ্লাস ক্লিনার আর শুকনো কাপড় দিয়ে মুছে নিন অভেনের সামনের কাচ। তা হলেই ঝকঝকে থাকবে।

কয়েক দিন ব্যবহার করতে না করতেই কম্পিউটার বা ল্যাপটপের কিবোর্ডে আর পর্দায় ধুলো পড়ে যায়। নরম সুতির কাপড়ে আইসোপ্রোপাইল লাগিয়ে, তা দিয়ে স্ক্রিন পরিষ্কার করতে পারেন। অনেকেই রাবিং অ্যালকোহল দিয়ে ল্যাপটপ পরিষ্কার করেন। এই ভুল না করাই ভাল। এই প্রকার অ্যালকোহল এলসিডি স্ক্রিনের ক্ষতি করে। ভিনিগার আর জলের মিশ্রণ দিয়ে স্ক্রিন মুছলেও তা চকচকে থাকবে।

একই ভাবে ঘরের কাচের জানলাও ভিনিগার ও জলের মিশ্রণ দিয়েই মুছতে পারেন। নরম সুতির কাপড় এই মিশ্রণে ভিজিয়ে নিয়ে তা দিয়ে ধীরে ধীরে মুছতে হবে।

কাচের টেবিল বা আসবাবের কাচ পরিষ্কার করারও ঘরোয়া উপায় আছে। ২৫-৩০টি রিঠা দু’লিটার গরম জলে ভিজিয়ে রাখুন। ফলগুলি নরম হয়ে গেলে বীজ ছাড়িয়ে আলাদা করে নিন। ফলের ক্বাথটি আবার জলে দিয়ে বেশ কিছু ক্ষণ ফুটতে দিন। মিশ্রণ ঘন হয়ে এলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। তার পর সারা রাত এ ভাবেই রেখে দিন। পর দিন সেই জলটি ভাল করে ছেঁকে বোতলে ভরে রাখুন। স্প্রে বোতলে অর্ধেকটা জল এবং বানিয়ে রাখা রিঠার জল ভাল করে মিশিয়ে নিয়ে কাচের উপর স্প্রে করুন। তার পর পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

বেকিং সোডার সঙ্গে সাদা ভিনিগার মিশিয়ে ঘন একটা মিশ্রণ তৈরি করুন। আয়নায় তা মাখিয়ে রাখুন। মিনিট দশেক পর শুকনো কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিন। কাচ সহজেই পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement