Festive Tips

পুজোর কেনাকাটি শুরু হয়েছে? শেষ মুহূর্তে ভুলে যাওয়ার আগে মিলিয়ে নিন কী কী অবশ্যই সংগ্রহে রাখবেন?

জামা-কাপড়, জুতো, ব্যাগ নিশ্চয়ই গুছিয়ে কিনছেন। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে হয়তো দেখবেন কিছু জিনিস কেনার বাকি রয়ে গিয়েছে। অথচ সেগুলি হাতের কাছে না হলেই নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৮:৪২
Durga Puja shopping guide

পুজোর কেনাকাটি নিয়ে রইল বিশেষ টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

পুজো এসে গেল। এই সময়ে কেনাকাটির হিড়িক পড়ে গিয়েছে। রোদ-বৃষ্টি মাথায় করে কেনাকাটি চলছে। জোরকদমে চলছে অনলাইন শপিংও। জামা-কাপড়, জুতো, ব্যাগ নিশ্চয়ই গুছিয়ে কিনছেন। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে হয়তো দেখবেন কিছু জিনিস কেনার বাকি রয়ে গিয়েছে। অথচ সেগুলি হাতের কাছে না হলেই নয়। তাই শুরু থেকেই মিলিয়ে নিন কী কী কিনছেন আর কোন কোনটি বাকি থেকে যাচ্ছে।

Advertisement

মেকআপ কিট মিলিয়ে নিন

মেয়াদ উত্তীর্ণ মেকআপগুলি বিদায় করার এটাই সেরা সময়। সেই সঙ্গে এমন কিছু সংগ্রহে রাখুন যা সাজের সময় কাজে লাগবে। চটজলদি মেকআপ সারতে যা যা লাগবে তা কিনে রাখুন এখন থেকেই। মেকআপ কিটে অবশ্যই থাকতে হবে ক্লেনজ়ার, টোনার ও ময়শ্চারাইজ়ার। প্রাইমার ও ফাউন্ডেশনও রাখতে হবে সঙ্গে। রোদে বেরোতে হলে এসপিএফ যুক্ত ফাউন্ডেশন কেনাই ভাল। আইশ্যাডোর একটা প্যালেট রাখতে পারেন। দেখে নেবেন নীল, সবুজ, গোলাপি, বেজ, সোনালি রং যেন থাকে। কাজল তো থাকছেই। সঙ্গে রাখুন আইলাইনার ও মাসকারাও। গালে একটু ব্লাশারের ছোঁয়া না থাকলে কি ভাল লাগে? একটা হালকা আর একটা গাঢ় শেডের ব্লাশার রাখতে পারেন। কোনও রকম প্রসাধনী ছাড়া টিন্টেড লিপ বামেই অনেক কাজ হয়ে যায়। সঙ্গে রাখুন লিপ লাইনার ও লিপস্টিক।

উপহারের তালিকা তৈরি তো?

ঠিক কত জনকে উপহার দিতে হবে এবং নিজের জন্য কী কী কিনবেন তার একটা তালিকা বানিয়ে নিন। কাকে কী দেবেন তার তালিকাও থাকা দরকার।

অন্তর্বাস

পুজোয় নিজের জন্য যে সব পোশাক কিনছেন, তার প্রতিটির সঙ্গে পরার উপযোগী অন্তর্বাস আছে কি না দেখে নিতে ভুলবেন না। শাড়ি কিংবা ড্রেস পরার পরিকল্পনা থাকলে একটা শেপওয়্যার কিনতে পারেন। যা-ই পরুন না কেন, ভাল অন্তর্বাস না থাকলে কিন্তু সাজটাই মাটি হয়ে যাবে।

অ্যাকসেসরিজ়

নতুন পোশাকের সঙ্গে মানানসই বেল্ট, ফ্ল্যাট ও হিল দেওয়া জুতো, কানের দুল, গলায় পরার গয়না আর মানানসই ব্যাগ রাখতেই হবে সংগ্রহে। তা না হলে কিন্তু একেবারে শেষবেলায় মুশকিলে পড়বেন। এখন কী ধরনের গয়নার চল বেশি তা দেখে নিয়ে কিনে রাখতে পারেন। তবে বাজেট ধরে কেনাকাটি করা ভাল। সব তো আর নতুন কেনা যায় না, তাই এমন ভাবে কিনুন যাতে মিলিয়ে মিশিয়ে পরা যায়। সঙ্গে ভাল সুগন্ধি, ডিয়োডোর‌্যান্ট ও রোল অন রাখথে ভুলবেন না।

ঘর সাজানোর টুকিটাকি

বিছানার নতুন চাদর, সোফা ও চেয়ারের কভার, ডাইনিং টেবিলের কভার এগুলি পুজোর সময়ে এক সেট করে কিনে রাখতেই হয়। ঘরের সাজে বদল আতে চাইলে মানানসই পর্দা কিনতে পারেন। অন্দরসজ্জার জন্যও বাজেটের কিছুটা বরাদ্দ করে রাখুন।

ফার্স্ট-এইড বক্স

পুজোর সময়ে নতুন জুতো পরে পায়ে ফোস্কা পড়তেই পারে। তাই আগে থেকেই ব্যান্ড-এইড কিনে রাখুন। বাইরের খাবার খেয়ে পেটের সমস্যা হলে তার জন্যও ওষুধ থাকা দরকার। এখন ভাইরাল জ্বর হচ্ছে ঘরে ঘরে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে জ্বর, সর্দি-কাশি, অ্যালার্জির ওষুধ সঙ্গে রাখতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement