Balcony Garden

জায়গার অভাবে বারান্দাতেই বাগান গড়েছেন? কিছু বিষয় মাথায় না রাখলে গাছ মরে যেতে পারে

বারান্দায় গাছের যত্ন নেওয়া বেশ কঠিন। তবে সব্জি হোক কিংবা ফুলগাছ, বারান্দায় বাগান তৈরি করলে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৪
বারান্দার বাগান করারও আছে কৌশল।

বারান্দার বাগান করারও আছে কৌশল। ছবি: সংগৃহীত।

বাগান তৈরির শখ অথচ পর্যাপ্ত জায়গা নেই। তাই বাড়ির বারান্দাতেই এক চিলতে সব্জি বাগান ফলিয়েছেন। হাতের কাছে সব্জি বাগান থাকলে অনেক সুবিধা হয় ঠিকই। তবে বাগান তৈরি করা খুব সহজ নয়। বিশেষ করে বারান্দার মতো বদ্ধ জায়গা। খোলা পরিসরে গাছপালা বেড়ে ওঠে সহজেই। সেখানে বারান্দায় গাছের যত্ন নেওয়া বেশ কঠিন। তবে সব্জি হোক কিংবা ফুলগাছ, বারান্দায় বাগান তৈরি করলে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) বারান্দায় তৈরি করা বাগানের ক্ষেত্রে টবের আয়তন খুবই গুরুত্বপূর্ণ। সব গাছের জন্য একই মাপের টব ব্যবহার করা চলবে না। ধনে পাতা, পুদিনা পাতা, টমেটো, বেগুন, লঙ্কা, কিংবা ক্যাপসিকাম লাগাতে চাইলে বাছতে হবে ৪-৫ ইঞ্চির টব।

২) বাড়ির বাগানে কীটনাশকের ব্যবহার নৈব নৈব চ। বিশেষত বাড়িতে শিশু থাকলে কীটনাশকের ব্যবহার খুবই বিপজ্জনক হতে পারে।

৩) বারান্দায় যে গাছই লাগান না কেন, পর্যাপ্ত জল-হাওয়া আসা কিন্তু আবশ্যিক। আবার জল যেন জমে না যায়, নজর রাখা দরকার সে দিকেও।

৪) টবের মাটি তৈরির সময়ে খেয়াল রাখুন, যেন তাতে জৈব উপাদানের ঘাটতি না হয়। রাসায়নিক সার বাড়িতে না আনতে চাইলে, নিম খোল কিংবা জৈব সার ব্যবহার করতে পারেন। গাছ পোতার আগে টবের মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement