Home Decor Tips

ফিনাইলের গন্ধে অ্যালার্জি হয়? চেনা ফলের খোসা দিয়ে বানিয়ে নিতে পারেন তরল সাবান

বাড়িতে শিশু থাকলে অনেকেই সাবান, ফিনাইল ব্যবহার করতে চান না। সে ক্ষেত্রে ব্যবহার করতে পারেন ফলের খোসা দিয়ে বানানো তরল সাবান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:২১
ঘরের যত্ন ভরসা হোক ঘরোয়া টোটকা।

ঘরের যত্ন ভরসা হোক ঘরোয়া টোটকা। ছবি: সংগৃহীত।

ঘর পরিষ্কার করা মুখের কথা নয়। সারা দিন ধরে পরিষ্কার করলেও কিছুতেই ময়লা যেতে চায় না। তার উপর বাড়িতে যদি ছোট শিশু কিংবা পোষ্য থাকে, তা হলে তো কথাই নেই। খুদেদের দুরন্তপনায় ঘর নোংরা হয় বেশি। তা ছা়ড়া, সারা সপ্তাহ অফিস আর কাজের ব্যস্ততায় বাড়ির দিকে তাকানোর সময় পান না অনেকেই। ফলে ধুলো জমতে জমতে পাহাড় হয়ে যায়। সেই ধুলোর পাহাড় পরিষ্কার করা সহজ নয়। বাড়িতে শিশু থাকলে অনেকেই সাবান, ফিনাইল ব্যবহার করতে চান না। সে ক্ষেত্রে ব্যবহার করতে পারেন আপেলের খোসা দিয়ে বানানো তরল সাবান।

Advertisement

যে কোনও সাবান বা ফিনাইলেই রাসায়নিক থাকে। সেই রাসায়নিক ছোটদের তো বটেই, বড়দের শরীরেও নানা খারাপ প্রভাব ফেলে। আপেলের খোসা দিয়ে তৈরি ঘর-পরিষ্কারের সাবানে কোনও ক্ষতিকর রাসায়নিক থাকে না। আপেলের খোসায় থাকে লিমোনিন নামের তেল এবং ম্যালকি অ্যাসিড। দু’টিই চটচটে ময়লা মুছতে কাজে লাগে। তা ছাড়া, কাঠের সামগ্রী চকচকে রাখতেও পারে এরা।

ছবি: সংগৃহীত।

একটি পাত্রে আপেলের খোসা আর আর এক কাপ নিন। এ বার খোসা-সহ জলটি ফোটাতে হবে। জল ফুটে গেলে, আঁচ কমিয়ে ১৫ মিনিট ওই অবস্থায় রাখতে হবে। জল ঠান্ডা হয়ে গেলে সেটি একটি স্প্রে-বোতলে ঢেলে নিতে হবে। আপেলের খোসা সিদ্ধ জল কাচ বা টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলি মুছে নিলেই পরিষ্কার হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement