Home Decor Tips

ঘরে ঢুকলেই মন হয়ে উঠবে চনমনে, অন্দরের সাজ বদলে ফেলুন ৩ কায়দায়

নিজের ঘরটি এমন করে সাজিয়ে তুলতে হবে, যাতে এক নিমেষে দূরে চলে যাবে মনখারাপের মেঘ। কী ভাবে অন্দর সাজালে মন খারাপও দূরে থাকবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৯:৩৪
ঘর সাজান মন দিয়ে।

ঘর সাজান মন দিয়ে। ছবি: সংগৃহীত।

সারা দিনের পরিশ্রম শেষে শুধু শরীর নয়, ক্লান্ত হয়ে পড়ে মনও। ক্লান্ত মন একটু চনমনে করে তুলতে ঘরের সাজে বদল আনা জরুরি। নিজের ঘরটি এমন করে সাজিয়ে তুলতে হবে, যাতে এক নিমেষে দূরে চলে যাবে মনখারাপের মেঘ। কী ভাবে অন্দর সাজালে মন খারাপও দূরে থাকবে?

Advertisement

১) ঘরের আনাচ-কানাচে যেন রঙের ছোঁয়া থাকে। রং মনের খেয়াল রাখে। দেওয়ালে টাঙাতে পারেন রঙিন ছবি, রংচঙে পোস্টার, ক্যানভাস। টেবিলে রাখা ফুলদানিতে থাক বাহারি নানা রঙিন ফুল। সোফায় রাখতে পারেন রঙিন কুশন। বাড়িতে যদি বসে রঙের মেলা, তা হলে মনখারাপ হওয়ার সুযোগই থাকে না।

২) খাটের পাশেই রাখতে হবে টেবিল, পড়ার টেবিলে ল্যাম্প, বসার ঘরেই সোফা থাকবে— ঘর সাজানোর কিছু চল আছে। তবে ‘ডোপামিন ডেকর’ এই নিয়মের বাঁধন মানে না। ইচ্ছেমতো ঘর সাজালেই হবে। যেখানে যা থাকার কথা, তা না রাখলেও চলবে। ছক ভাঙার আলাদা মজা রয়েছে। অন্য অনুভূতি হয়।

৩) ঘর সাজানোর রসদ নিজের কাছেই থাকে। আলাদা করে কেনাকাটার প্রয়োজন পড়ে না। ছোটবেলায় আঁকা ছবি, শৈশব বেলার ছবি, মোজা, রং পেনসিল অনেকেই যত্ন করে তুলে রাখেন। তবে সেগুলি বাক্সবন্দি করে না রেখে বরং সামনে রাখুন। শৈশবের স্মৃতি মাখান সেই জিনিসগুলি দিয়ে নিজের ঘরটি সাজাতে পারেন। বড় হয়েও বার বার ছোটবেলায় ফিরে যেতে পারলে ভাল থাকবে মন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement