Indoor Plants

অন্দরসজ্জার জন্য হাজার হাজার টাকা খরচ না করলেও চলে, ৩ গাছ রাখলেই ঘরের ভোল বদলে যাবে

ঘর সাজাতে যে সব সময় দামি কোনও জিনিস ব্যবহার করতে হবে, তার কোনও মানে নেই। তবে কিছু গাছ যদি রাখা যায়, তা হলে ঘরের সৌন্দর্য এমনিতেই বেড়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৭:২৬
ঘর সাজান গাছ দিয়েই।

ঘর সাজান গাছ দিয়েই। ছবি: সংগৃহীত।

নিজের ঠিকানা মনের মতো করে সাজানোর তৃপ্তি খুব কম জিনিসেই রয়েছে। তবে অন্দর সাজানোর ক্ষেত্রে জন্য আগে থেকে পরিকল্পনা করে রাখতে পারলে ভাল। তাতে খানিকটা সঞ্চয় হবে। তবে ঘর সাজাতে যে সব সময় দামি কোনও জিনিস ব্যবহার করতে হবে, তার কোনও মানে নেই। তবে কিছু গাছ যদি রাখা যায়, তা হলে ঘরের সৌন্দর্য এমনিতেই বেড়ে যাবে।

Advertisement

সানসাভেরিয়া

ঘন সবুজ লম্বা পাতার এই গাছ অন্দরসাজের দুনিয়ায় বেশ জনপ্রিয়। গাছের পাতা ঘন কালচে সবুজ রঙের। পাতার ধারে হলুদ রঙের বর্ডার দেওয়া। গাছটি জনপ্রিয় হয়ে উঠেছে স্নেক প্ল্যান্ট নামে। বাড়িতে ঢোকার দরজার মুখেই কোণের দিকে রাখতে পারেন এই গাছ। বেশ শক্তপোক্ত এই গাছ। সপ্তাহে বার দুয়েক জল দিয়েই হবে।

মনস্টেরা

বাড়িতে গাছ লাগানোর সার্থকতা কী, যদি না তার বড় বড় পাতা আপনার বাড়িতে এক টুকরো সবুজের উপলব্ধি নিয়ে আসে? তেমনই একটি গাছ মনস্টেরা। জানলার পাশের কোণে রাখতে পারেন এটি। অন্দরসজ্জার ক্ষেত্রে পছন্দের প্রথম সারিতেই রয়েছে এই গাছ। গাছটি বড় হতে একটু সময় লাগে। তবে বড় হওয়ার পর গাছটির পাতার নকশা আপনাকে মুগ্ধ করবেই!

কোলিয়াস

সবুজের বাইরে একটু অন্য রঙের গাছ পছন্দ করেন? তাহলে কোলিয়াস লাগান। বাহারি এই গাছের পাতাগুলি বেশ ভরাট ও রঙিন। গাছটি ভাল রাখতে নিয়মিত জল দিতে হবে। কোলিয়াস তাড়াতাড়ি বেড়ে যায়, তাই নিয়মিত এর ডগা ছাঁটা দরকার। সাদা মার্বেলের মেঝেতে এই গাছ এক অন্য বৈচিত্র নিয়ে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement