Leather Items Care Tips

চামড়ার ব্যাগ, জুতোর চাই বাড়তি যত্ন! ৯ নিয়ম মেনে চললেই বর্ষাতেও থাকবে নতুনের মতো

অনেকেই আছেন যাঁরা চামড়ার জিনিস ব্যবহার করতেই বেশি পছন্দ করেন। কিন্তু এই শৌখিন জিনিসগুলির যত্ন না করলে, এর আয়ু কমতে থাকে। চামড়ার জিনিস যত্নে রাখতে কিছু কৌশল মেনে চলতেই হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৯:১২
Nine tips for cleaning leather goods

চামড়ার জিনিস যত্নে রাখবেন কী করে? ছবি: শাটারস্টক।

হাল ফ্যাশনে বিভিন্ন ফ্যাবরিকের ব্যাগ, জুতো বাজারে এলেও চামড়ার ব্যাগ বা জুতোর কদর কিন্তু একটুকুও কমেনি। ফ্যাশনপ্রেমীদের আলমারি ঘাঁটলেই পাওয়া যায় চামড়ার ব্যাগ, বেল্ট, ওয়ালেট, জুতো।

Advertisement

অনেকেই আছেন যাঁরা চামড়ার জিনিস ব্যবহার করতেই বেশি পছন্দ করেন। এমন জিনিস কিনতেও মোটা টাকা খরচ করতে হয়। কিন্তু এই শৌখিন জিনিসগুলির যত্ন না করলে, এর আয়ু কমতে থাকে। চামড়ার জিনিস যত্নে রাখতে কিছু কৌশল মেনে চলতেই হয়।

জানেন কি কোন কোন উপায়ে আপনার প্রিয় ব্যাগ, জুতো বা বেল্টকে একেবারে নতুনের মতো রাখতে পারেন? জেনে নিন, কিছু সহজ উপায়।

১) বাজারে চামড়ার জিনিস পরিষ্কার করার আলাদা ক্লিনার পাওয়া যায়। একে ‘সফট সোপ’-ও বলে। এই ক্লিনার দিয়েই চামড়ার ব্যাগ বা জুতো পরিষ্কার করুন।

২)ক্লিনারটি দিয়ে পরিষ্কার করার পরে হালকা ভিজে তুলো দিয়ে তা মুছতে থাকুন। দেখবেন যাতে চামড়ার গায়ে কোনও ভাবে সাবান না লেগে থাকে। বছরে ২-৩ বার এই ভাবে পরিষ্কার করুন।

৩) কখনই চামড়ার জিনিস অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে পরিষ্কার করবেন না। এতে রং নষ্ট হয়ে যায়।

৪) চামড়ার জিনিসে জল পড়ে গেলে সঙ্গে সঙ্গে তা ঝেড়ে ফেলে শুকোতে দিন।

Nine tips for cleaning leather goods

চামড়ার জিনিস কখনও ভাঁজ করে রাখবেন না। ছবি: সংগৃহীত।

৫) বর্ষায় লেদারের ব্যাগ বা জুতো ব্যবহার না করাই ভাল।

৬) চামড়ার ব্যাগে বা জুতোয় কোনও রকমের দাগ দেখলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন।

৭) অনেকে চামড়ার জিনিসকে উজ্জ্বল করার জন্য তেল ও কন্ডিশনার ব্যবহার করেন। সাময়িক জেল্লা আনলেও ব্যাগের রঙের ক্ষতি হয় এতে। বাজারে লেদার কন্ডিশনার পাওয়া যায়। তাই দিয়েই ব্যাগ বা জুতোর জেল্লা ফেরাতে পারেন।

৮) চামড়ার জিনিস কখনও ভাঁজ করে রাখবেন না। ব্যাগ ফাঁকা থাকলে তার মধ্যে খবরের কাগজ বা বাবল র‍্যাপ ভরে রাখুন। এতে ব্যাগের আকার নষ্ট হবে না।

৯) চামড়ার জিনিস হেয়ার স্প্রে, হেয়ার কালার সলিউশনের থেকে দূরে রাখুন। এতে স্পিরিট জাতীয় কেমিক্যাল থাকে যা লেদারের রং নষ্ট করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement