Innovative Garden Ideas

গাছ লাগানোর শখ থাকলেও স্থানাভাব? ছোট জায়গাতেই নানা ভাবে সাজিয়ে তুলতে পারেন বাগান

জায়গার অভাব থাকলেও ছোট্ট ফ্ল্যাট সাজিয়ে নিতে পারেন সবুজে। কী কী ভাবে বাগান করতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৩
ছোট্ট জায়গাতেও নানা ভাবে বাগান সাজানো যায়।

ছোট্ট জায়গাতেও নানা ভাবে বাগান সাজানো যায়। ছবি: ফ্রিপিক।

এক চিলতে ফ্ল্যাটই মাথা গোঁজার ঠিকানা। সেখানেও জিনিসপত্রের ভিড়ে ঠাঁই নাই অবস্থা। তা হলে কি ছোট্ট বাগানের শখ পূরণ হবে না? জানলা হোক বা এক ফালি বারান্দা, নানা রকম ভাবে বাগান করা যায়। জেনে নিন কী ভাবে সাজিয়ে তুলতে পারেন শখের বাগান।

Advertisement

উল্লম্ব বাগান

বাগান কিন্তু দেওয়ালেও করা যায়। সেখানে গাছপালা থাকবে উল্লম্ব ভাবে। বারান্দার যে দেওয়ালে রোদ পড়ে সেটি হতে পারে উপযুক্ত। দেওয়ালের জন্য লোহার কাঠামো তৈরি করে নিতে হবে। তাতে ফুল, ফল ও সব্জির টব ঝুলিয়ে দিলেই, দূর থেকে মনে হবে দেওয়ালটি গাছে ভরে রয়েছে। উল্লম্ব বাগানের জন্য বাজারচলতি কাঠামোও পাওয়া যায়। যেখানে নির্দিষ্ট দূরত্বে টব ঝোলানো বা লাগিয়ে দেওয়ার ব্যবস্থা থাকে।

টবের বাগান

বাগান করার জন্য জমি না থাকতে পারে, বারান্দা, বড় জানলা আছে তো! তাতেই রকমারি টব, পাত্রে মনের মতো গাছ বসিয়ে দিতে পারেন। পছন্দমতো টবগুলি বিভিন্ন জায়গায় সাজিয়েও নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, যেখানে গাছ সাজাবেন, সেখানে আলো-হাওয়া আসে কি না। তবে যদি বারান্দায় সে ভাবে রোদ না আসে, তা হলে কম আলোয় বেড়ে ওঠে, এমন বাহারি গাছও বসিয়ে নিতে পারেন।

জানলার নীচে বাক্স করে বাগান

যে জানলায় আলো-হাওয়া আসে, তার নীচে বাইরের দিকে একটি বড় বাক্স করে দেওয়ালের সঙ্গে আটকে দিতে পারেন। এই বাক্সে উপযুক্ত মাটি বসিয়ে গাছ লাগান। তবে যে হেতু এটি দেওয়াল থেকে ঝুলে থাকবে, তাই আড়ে-বহরে বেশি বড় গাছ এখানে না লাগানোই ভাল। বদলে ছোটখাটো ফুলের গাছ বসাতে পারেন, চাইলে পছন্দের সব্জির চাষও করতে পারেন।

ঝুলন্ত বাগান

দড়ির সাহায্যে প্লাস্টিকের রকমারি পাত্র ঝুলিয়ে সেখানেও গাছ লাগাতে পারেন। পাহাড়ি এলাকায় অনেক সময় প্লাস্টিকের বোতল কেটে ঝুলিয়ে তাতে বিভিন্ন ফুলের গাছ লাগানো হয়। বাড়ির বারান্দা, দেওয়াল এই ভাবেই সাজিয়ে নিতে পারেন। আবার দেওয়ালে গাছ লাগানোর জন্যেও সুদৃশ্য পাত্র পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement