Accessory Care Tips

সাধের দামি হাতব্যাগের চাকচিক্য নষ্ট হয়ে যাচ্ছে? কোন ব্যাগের যত্ন কী ভাবে নেবেন?

দামি হাতব্যাগ তো কিনছেন, যত্ন নিচ্ছেন তো? চামড়ার ব্যাগ হোক, সুতির বা জুটের— যত্ন নেওয়ার পদ্ধতি কিন্তু আলাদা রকম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৯:৪৬
How To maintain Your Handbag Looks

কী ভাবে দামি হাতব্যাগ নতুনের মতো রাখবেন। ছবি: ফ্রিপিক।

শখ করে কেনা দামি হাতব্যাগ যদি নষ্ট হয়ে যায়, তা হলে কেমন লাগে বলুন। যদি চামড়ার ব্যাগ হয়, তা হলে রং চটে যাওয়ার ভয় থাকে। কাপড়ের ব্যাগ বা জুটের ব্যাগ হলে, অল্প দিন পরেই সেই চকচকে ভাবটা নষ্ট হয়ে যায়। তা ছাড়া দাগছোপ লাগলেও সেই দাগ সহজে উঠতে চায় না। আর হাতব্যাগের মধ্যে তো এক আধটা নয়, হাজারটা জিনিস ঢোকায় মেয়েরা। তাই ব্যাগ অল্প দিনেই নষ্ট হয়ে যায়। বাহারি ব্যাগ কিনলে, তার সঠিক যত্নও দরকার। কোন ব্যাগের যত্ন কী ভাবে নেবেন, জেনে নিন।

Advertisement

কেউ চামড়ার ব্যাগ ব্যবহার করেন, কেউ জুটের ব্যাগ, আবার কেউ সুতির কাপড়ের ব্যাগ। তাদের যত্ন নেওয়ার, পরিষ্কার করারও রয়েছে আলাদা-আলাদা কায়দা।

১) চামড়ার ব্যাগ হলে দুই থেকে তিন দিন অন্তর পরিষ্কার করতে হবে। বিশেষ করে বর্ষার সময়ে স্যাঁতসেঁতে পরিবেশে ব্যাগে খুব তাড়াতাড়ি গন্ধ হয়ে যায়। দু’ তিনদিন পরপর সব চেন খুলে, ব্যাগ উল্টো করে ঝেড়ে নিন, এতে ভিতরের সমস্ত ধুলোময়লা পরিষ্কার হয়ে যাবে। চামড়ার ব্যাগের ক্ষেত্রে অ্যামোনিয়া বা ব্লিচ-বেস্‌ড ক্লিনার ব্যবহার করা যাবে না। সে ক্ষেত্রে জলে তরল সাবান গুলে নিয়ে কাপড় ভিজিয়ে হালকা করে ব্যাগের বাইরেটা ভাল করে মুছুন। শেষে শুকনো কাপড় দিয়ে জল মুছে নিন। দাগ পুরনো হলে ওই অংশে লিকুইড সাবান কিছুক্ষণের জন্য মাখিয়ে রাখুন, তার পর নরম কাপড় দিয়ে মুছে নিন। ভিতরের লাইনিংও পরিষ্কার করুন।

রঙিন চামড়ার ব্যাগের ক্ষেত্রেও রোদ লেগে রং চটে যাওয়ার ভয় থাকে। তাই তা আলমারিতে বা ওয়ার্ড্রোবে রাখুন। শখের ব্যাগ ময়লা হাতে ধরবেন না। হাতের তেল-ময়লা লেগে সহজেই দাগ পড়ে যাবে।

২) সুতির কাপড়ের হাতব্যাগ সাবান জলে ধুয়ে নেওয়া যায়। তবে ঘষবেন না। আর একটি বিষয় মাথায় রাখতে হবে, ধোয়ার পরে কাপড়ের ব্যাগ নিংড়োবেন না। বরং ভাল করে জল ঝড়িয়ে রোদে শুকিয়ে নিলেই হবে।

৩) জুটের হাতব্যাগের বুননের সব ক’টি খাঁজের মধ্যে ধুলো ঢুকে খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। তাই নিয়মিত ব্যাগ পরিষ্কার রাখতে হবে। যদি খাবারের তেলমশলা বা অন্য কোনও দাগ লেগে যায়, তা হলে দাঁত মাজার ব্রাশে সাবান লাগিয়ে ঘষে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

ব্যাগ রাখবেন কী ভাবে?

ব্যাগে কসমেটিকস রাখলে তা পাউচে রাখুন।

পেন রাখলে, তাতে যেন ক্যাপ পরানো থাকে।

খুব বেশি জিনিস ভরলে, ব্যাগের আকার তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। ব্যাগের আকার ঠিক রাখার জন্য পরিষ্কারের পরে ভিতরে টিস্যু পেপার বা বাবল র‌্যাপ কিংবা ছোট্ট বালিশ ভরে রাখুন।

দামি ব্যাগের চেন, ধাতুর কিছু থাকলে তা টিস্যু পেপারে মুড়ে রাখুন।

হাতব্যাগ রাখার জন্য বিভিন্ন রকম ‘ডাস্টব্যাগ’ পাওয়া যায় কিনতে। তার মধ্যে সাধের দামি ব্যাগ যত্ন করে ভরে রাখুন। যদি তা না থাকে তা হলে সাদা বা হালকা রঙা বালিশের ওয়াড়ের মধ্যেও ব্যাগ ভরে রাখতে পারেন।

হাতব্যাগ কখনও ঝুলিয়ে রাখবেন না, তা হলে ব্যাগের হাতল নষ্ট হয়ে যাবে অল্প দিনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement