Home Tips

বাড়ির ইস্ত্রিটি আর চলছে না? অফিসের তাড়াহুড়োয় জামা টান টান করুন ঘরোয়া টোটকা মেনে

কাজের দিনে বাড়ির ইস্ত্রিটি বিগড়ে গেলে তখন আর বিরক্তির শেষ থাকে না। সেই পরিস্থিতিতে কী করবেন? মুশকিল আসান হতে পারে ঘরোয়া টোটকা জানলেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৭:৪৮
How to get wrinkles out from clothes without using an iron

ইস্ত্রি ছাড়াই কী ভাবে টান টান করবেন জামা? ছবি: সংগৃহীত।

অনেকেই আছেন যাঁদের বাড়ি থেকে বেরোনোর সময় ইস্ত্রি করা পরিপাটি জামাকাপড় না পরলে মনটা কেমন যেন খুঁতখুঁত করে। অফিস হোক বা কলেজ— নিজের পোশাক নিজের হাতেই ইস্ত্রি করতে ভালবাসেন কেউ কেউ। তবে কাজের দিনে বাড়ির ইস্ত্রিটি বিগড়ে গেলে তখন আর বিরক্তির শেষ থাকে না। পাড়ার দোকানে জামাকাপড় নিয়ে যাওয়ার মতো সময়ও হাতে নেই! সেই পরিস্থিতিতে কী করবেন? মুশকিল আসান হতে পারে ঘরোয়া টোটকা জানলেই।

Advertisement

হেয়ার ড্রায়ার: জামা পরতে গিয়ে অনেক সময় দেখা যায় কলারটা বেশ কুঁচকে আছে। এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন একটি হেয়ার ড্রায়ার। জামাকাপড়ের ভাঁজের উপর সামান্য ঠান্ডা জল ছিটিয়ে তার উপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাকের কুঁচকানো ভাব দূর হবে সহজেই।

ভিজে তোয়ালে: একটি মসৃণ জায়গায় জামাকাপড় রেখে তার উপর ভিজে তোয়ালে রেখে টান টান করুন। হাত দিয়ে চেপে চেপে কুঁচকে যাওয়া জায়গাগুলি সোজা করুন। এ বার ড্রায়ার দিয়ে জামাটি শুকিয়ে নিলেই হবে মুশকিল আসান।

How to get wrinkles out from clothes without using an iron

হেয়ার স্ট্রেটনার দিয়ে কুঁচকে থাকা পোশাক টান টান করা যায়। ছবি: সংগৃহীত।

হেয়ার স্ট্রেটনার: হেয়ার স্ট্রেটনার দিয়ে কুঁচকে থাকা পোশাকও যে টান টান করা যায়, তা বোধ হয় অনেকেরই অজানা। তবে পুরো বিষয়টি বেশ খানিকটা সময়সাপেক্ষ। কাপড়ের উপর খানিকটা জলের ছিটে দিয়ে ভিজিয়ে নিন। এর পর স্ট্রেটনার দিয়ে যে ভাবে চুল টানটান করেন, সে ভাবেই কাপড় ইস্ত্রি করুন।

গরম জলের পাত্র: হেঁশেলে কাস্ট আয়রনের পাত্র রয়েছে? তা হলে আর কোনও চিন্তাই নেই। লোহার পাত্রে জল গরম করে নিয়ে জল ফেলে দিন। এ বার গরম কড়াই দিয়ে পোশাক চেপে চেপে ইস্ত্রি করার মতো ভঙ্গিতে চালাতে পারেন। পোশাক নিমেষে টান টান হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement