Floor Cleaning Tips

ধবধবে সাদা পাথরের মেঝের দাগছোপ কিছুতেই যাচ্ছে না? হেঁশেলেই লুকিয়ে আছে মুশকিল আসান

যত বারই সাদা মেঝের ওই কালো দাগ চোখে পড়ে, বুকের মধ্যে ছ্যাঁত করে ওঠে। তবে সমস্যা যত কঠিনই হোক, সমাধান থাকবেই। এই সমস্যার দুই সমাধান লুকিয়ে আছে হেঁশেলেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৬:৩২
মেঝেতে যেন দাগ না  পড়ে

মেঝেতে যেন দাগ না পড়ে ছবি: সংগৃহীত।

বাড়ির প্রতিটি কোণ যেমন সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে রাখেন, তেমনই পাথরের মেঝেও নিয়ম করে মোছেন। কিন্তু কোনও ভাবেই মেঝের দাগছোপ দূর করতে পারছেন না। ধবধবে সাদা পাথরের মেঝেতে চাঁদের কলঙ্কের মতো দাগছোপ মনে কোনে অস্বস্তির জন্ম দেয়। তবে দাগ তোলার চেষ্টা কম করেননি। ঘরোয়া টোটকা থেকে বাজারচলতি বিভিন্ন সামগ্রী, সব কিছুই ব্যবহার করে দেখেছে, কিন্তু লাভ কিছু হয়নি। যত বারই সাদা মেঝের ওই কালো দাগ চোখে পড়ে, বুকের মধ্যে ছ্যাঁত করে ওঠে। তবে সমস্যা যত কঠিনই হোক, সমাধান থাকবেই। এই সমস্যার দুই সমাধান লুকিয়ে আছে হেঁশেলেই।

Advertisement

বেকিং সোডা মেঝের জেদি দাগ দূর করে দিতে পারে। ঘরোয়া নানা সমস্যায় বেকিং সোডা মুশকিল আসান। বেকিং সোডার গুণে অনেক দাগছোপ ফিকে হয়ে যায়। সেখানে মেঝের এই দাগ তোলা একেবারেই সহজ। মেঝের যে অংশে কালো দাগছোপ রয়েছে, সেখানে বেকিং সোডা ছড়িয়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর একটি স্ক্রাবার জলে ভিজিয়ে জায়গাটিতে ভাল করে ঘষে নিলেই দাগছোপ উঠে যাবে।

ঘরের মেঝের দাগ তোলার অন্য এক টোটকা হল ভিনিগার। রান্নায় তো বটে, ঘরোয়া টুকিটাকি এই সমস্যাতেও ভিনিগার কার্যকরী। পোশাক থেকে ঘামের দাগ তোলা হোক কিংবা মরচে দূর করা— সবেতেই ভিনিগার বেশি উপকারী। মেঝের কালো দাগ দূর করতেও ভিনিগারের উপর ভরসা রাখতে পারেন। মেঝের দাগছোপের উপর ভিনিগার মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। ঘণ্টা খানেক পর শক্ত কিছু দিয়ে ঘষে নিলেই উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement