Home Decor

ছাদের কোণে জমা কাচের বোতলগুলি ফেলে না দিয়ে কাজে লাগাতে পারেন ৫ উপায়ে

এই কয়েক দিনে ছাদের কোণে বেশ কয়েকটি কাচের বোতল জমেছে। এই ধরনের জঞ্জাল সাধারণত কেজি দরে বিক্রিই করে দেওয়া হয়। তবে, এই ধরনের বোতল দিয়ে কিন্তু ঘর সাজানোর বহু জিনিস তৈরি করা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৯:৫৪
Five ways to reuse and repurpose empty liquor bottles

কাচের বোতল দিয়ে কী কী বানাতে পারেন? ছবি: সংগৃহীত।

গরম পুরোপুরি কমেনি। তবে, প্রায় রোজই বৃষ্টি হচ্ছে। আগের চেয়ে পারদ অনেকটাই নেমেছে। এই কয়েক দিন আগে পর্যন্ত গরমে প্রাণ ওষ্ঠাগত হচ্ছিল বলে ঘন ঘন বাড়িতে বন্ধুদের নিয়ে পানের আসর বসছিল। বৃষ্টি পড়তেই আবার উদ্‌যাপন। এই কয়েক দিনে ছাদের কোণে বেশ কয়েকটি কাচের বোতল জমেছে। এই ধরনের জঞ্জাল সাধারণত কেজি দরে বিক্রি করেই দেওয়া হয়। তবে, এক একটি বোতল দেখতে এত সুন্দর হয় যে, ফেলতে ইচ্ছে করে না। ওই কাচের বোতল দিয়েই বেশ কয়েকটি ফুলদানিও তৈরি করেছেন। কাচের বোতল দিয়ে এ ছাড়া আর কী কী তৈরি করা যায়?

Advertisement
Five ways to reuse and repurpose empty liquor bottles

ঝোলানোর আলো বানাতে পারেন। ছবি: সংগৃহীত।

১) ঝোলানোর আলো:

পানীয় শেষ হলে কাচের বোতল ধুয়ে, পরিষ্কার করে নিন। চাইলে কাচের বোতলের গায়ে ‘গ্লাস পেন্টিং’-ও করতে পারেন। এ বার বোতলের মধ্যে রঙিন ‘মিনিয়েচর’ বাল্‌বের তার ঢুকিয়ে দিন। তারের অন্য প্রান্ত বোতলের মুখ থেকে বার করে রাখুন বিদ্যুৎ সংযোগের জন্য। বারান্দা, বাগান কিংবা ঘরের কোণ সাজাতে পারেন এই আলোর বোতলগুলি দিয়ে।

২) তরল সাবান রাখার পাত্র:

কাচের শিশির আকার যদি ছোট হয়, সে ক্ষেত্রে তরল সাবান রাখার পাত্র হিসাবেও ব্যবহার করা যায়। শুধু বোতলের মুখের মাপ মতো দোকান থেকে একটি পাম্প ডিসপেন্সার কিনে আনলেই হবে। স্নানঘরের বেসিন কিংবা হেঁশেলের সিঙ্কের পাশে রাখলে দেখতেও ভাল লাগবে।

৩) সংরক্ষণ করার পাত্র:

দানাশস্য, আচার কিংবা ভিনিগার দীর্ঘ দিন ধরে সংরক্ষণ করে রাখতে পারেন ওই কাচের বোতলে। কাচের বোতলে রাখলে জিনিস নষ্ট হওয়ার সম্ভাবনা কম। কাচের বোতলের মুখে কর্ক দেওয়া থাকলে তা বায়ুরোধ করতেও সাহায্য করে।

৪) তেল রাখার পাত্র:

তেল রাখার পাত্র সাধারণত প্লাস্টিকের হয়। তবে, যত ভাল মানের প্লাস্টিকই হোক না কেন, তা দীর্ঘ দিন ধরে ব্যবহার করা ভাল নয়। বদলে ওই পানীয়ের বোতলগুলি ধুয়ে, মুছে পরিষ্কার করে ব্যবহার করাই যায়।

Five ways to reuse and repurpose empty liquor bottles

পানীয়ের বোতলগুলি গাছ রাখার পাত্র হিসাবে ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

৫) গাছ রাখার পাত্র:

এমন অনেক ‘সাকুলেন্ট’ গাছ আছে, যেগুলির জন্য মাটির প্রয়োজন হয় না। গাছের শিকড়ে সামান্য জল ছুঁইয়ে রাখলেই চলে। পানীয়ের বোতলগুলি গাছ রাখার পাত্র হিসাবে ব্যবহার করতেই পারেন। চায়ের টেবিলে, অফিস ডেস্কের শোভা বৃদ্ধি করতে এই ধরনের ‘পট’ রাখাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement