Kitchen Cleaning Tips

বর্ষায় শুধু নিজের খেয়াল রাখলে চলবে না, ৩ উপায়ে রান্নাঘরও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে

সব্জির খোসা, মাছের আঁশ থেকে রান্নাঘরে ব্যাক্টেরিয়া ছ়ড়াতে পারে। সেই ব্যাক্টেরিয়া যদি খাবারে মেশে তা হলেই মুশকিল। তাই রান্নাঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি বর্ষায়। কী ভাবে সেটা করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৯:৫২
রান্নাঘরের যত্ন কী ভাবে নেবেন?

রান্নাঘরের যত্ন কী ভাবে নেবেন? ছবি: সংগৃহীত।

অবিরাম বৃষ্টি না হলেও, বর্ষাকাল যে চলে এসেছে তাতে কোনও সন্দেহ নেই। তবে এই ঘনঘোর বর্ষায় শুধু নিজের যত্ন নিলে তো চলবে না। ঘরবাড়িরও খেয়াল রাখতে হবে। বিশেষ করে রান্নাঘরের। সব্জির খোসা, মাছের আঁশ থেকে রান্নাঘরে ব্যাক্টেরিয়া ছ়ড়াতে পারে। সেই ব্যাক্টেরিয়া যদি খাবারে মেশে তা হলেই মুশকিল। তাই রান্নাঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি বর্ষায়। কী ভাবে সেটা করবেন?

Advertisement

১) বাসন ধুয়ে রাখা থাকলেও ব্যবহার করার আগে আর এক বার ধুয়ে নিতে হবে বাসন। আর অপরিষ্কার বাসন বেসিন বা সিঙ্ক-এ পরিষ্কার না করাই ভাল। এতে সিঙ্ক-এর মুখ বন্ধ হয়ে যায়। করলেও এ বিষয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে। স্টিলের বাসনের ক্ষেত্রে আগে থেকে গরমজলে চুবিয়ে রাখতে পারেন। কাঠের জিনিসপত্রের ক্ষেত্রে পরিষ্কার করার সময় বেকিং সোডা, নুন ও লেবু ব্যবহার করতে পারেন। বাসন ধোয়া হয়ে গেলে পুরোপুরি না শুকিয়ে বাসনের আলমারিতে তুলবেন না।

২) রান্নাঘর পরিচ্ছন্ন রাখতে নিয়মিত পরিষ্কার করার কোনও বিকল্প নেই। একটি ছোট পাত্রে সাবানজল গুলে নিয়ে একটি ছোট ন্যাকড়া ভিজিয়ে মুছে নিন রান্নার স্ল্যাব, গ্যাস। আধুনিক মডিউলার কিচেনে বিভিন্ন ধরনের তাক ও ড্রয়ার থাকে, সেগুলিও সাফ করুন নিয়মিত। রান্নাঘরে চিমনি থাকুক বা না থাকুক, দেওয়ালে তেলমশলা জমবেই। তাই নিয়মিত সাফ করতে হবে দেওয়ালও।

৩) বটি, চপার বা ছুরি দিয়ে সব্জি বা মাছ-মাংস কাটাকাটি করার সময়ে জীবাণু লেগে যেতে পারে। তাই এগুলিকে নিয়মিত জীবানুমুক্ত রাখাই বাঞ্ছনীয়। মাছ-মাংস কাটার সময় প্রাণীদেহ থেকে ছড়িয়ে পড়া রোগজীবাণু লেগে যেতে পারে বটিতে। শাকেও অনেক সময় বিভিন্ন ধরনের জীবাণু লেগে থাকে। তাই এই ধরনের সব্জি কাটার পরেও ভাল করে সাফ করতে হবে বঁটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement