Bathroom Smell

পর্যাপ্ত জল ব্যবহার করেও শৌচালয়ের দুর্গন্ধ যেতে চায় না? ৩ টোটকায় গায়েব হবে গন্ধ

শৌচালয়ের দুর্গন্ধ দূর করারও আছে কিছু টোটকা। যেগুলি ব্যবহার করলে সুফল পাওয়া যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৮:৩৮
শৌচালয়ের গন্ধ বিদায় হোক।

শৌচালয়ের গন্ধ বিদায় হোক। ছবি: সংগৃহীত।

শৌচালয়ের দুর্গন্ধ অপছন্দের বিষয়গুলির মধ্যে একটি। এই সমস্যা এড়াতে শৌচালয় ব্যবহারের সময় বেশি জল ব্যবহার করা জরুরি।এই বিষয়টি নিয়ে সতর্ক থাকলেও অনেক সময়-ই দুর্গন্ধ নাকে এসে ঠেকে। যা অত্যন্ত অস্বস্তির বিষয়। তবে এই দুর্গন্ধ দূর করাও আছে কিছু টোটকা। যেগুলি ব্যবহার করলে শৌচালয়ের গন্ধ দূরে চলে যাবে।

Advertisement

মোমবাতি

মোমবাতি জ্বালিয়ে রাখলে অতি দ্রুত বাথরুমের গন্ধ দূর হয়। এর জন্য কোনও বিশেষ মোমের তৈরি কিংবা সুগন্ধি যুক্ত মোমবাতিরও প্রয়োজন পড়ে না। সাধারণ মোমবাতিই যথেষ্ট। তবে এটি স্থায়ী সমাধান নয়।

খাবার সোডা

একটি পাত্রে পঞ্চাশ গ্রাম খাবার সোডা রেখে দিতে পারেন শৌচাগারের ভিতর। খাবার সোডা বাতাসের আর্দ্রতা ও দুর্গন্ধ টেনে নেয়। পাশাপাশি, চাইলে সমপরিমাণ খাবার সোডা ও লেবুর রস মিশিয়ে একটি অর্ধতরল মিশ্রণ তৈরি করতে পারেন। বাথরুমের বিভিন্ন কোনায়, বেসিনের তলায় কিংবা অন্যান্য অংশে এই মিশ্রণ করে মাখিয়ে রাখলে দূর হতে পারে দুর্গন্ধের সমস্যা।

ভিনিগার

লেবুর রস ও খাবার সোডার মিশ্রণটি ব্যবহার করলে ১০-১৫ মিনিট পর সংশ্লিষ্ট স্থানগুলিতে ভিনিগার স্প্রে করে দেওয়া যেতে পারে। সাদা ভিনিগার শৌচালয় দুর্গন্ধ দূর করার সঙ্গে সঙ্গে পরিষ্কারের কাজেও আসতে পারে। দুই কাপ জলে এক চামচ ভিনিগার, এক চামচ বেকিং সোডা ও কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করে ছড়িয়ে দিলেই গায়েব হবে গন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement