Rooftop decoration

বাড়ির একচিলতে ছাদ বা খোলা বারান্দা জমিয়ে আড্ডা দেওয়ার জন্য কী ভাবে সাজিয়ে নিতে পারেন?

ঘর-লাগোয়া একফালি ছাদ সাজিয়ে তুলতে পরিকল্পনা প্রয়োজন। কী ভাবে সেই ছাদকে আড্ডায়-প্রয়োজনে ব্যবহার করতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:৪০
ঘর লাগোয়া একফালি ছাদ সাজিয়ে তুলবেন কী ভাবে?

ঘর লাগোয়া একফালি ছাদ সাজিয়ে তুলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

ক্যালেন্ডারের পাতা বলছে, বর্ষার এবার বিদায়ের পালা। মাঝেমধ্যেই উঁকি দিচ্ছে শরতের পেঁজা মেঘ। বাইরের রোদের চোখরাঙানিও আর নেই। সামনেই পুজোর মরসুম শেষ হলে শীত। সে দিকে তাকিয়ে এখনই মন দিতে পারেন ঘরের লাগোয়া এক টুকরো ছাদ বা একফালি খোলা বারান্দার ভোলবদলে।

Advertisement

দিনের শেষে খোলা আকাশের নীচে বসে এক কাপ চায়ে চুমুক দেওয়ার কিংবা প্রিয়জনদের সঙ্গে সেখানে হইহই করার আনন্দই আলাদা। কী কী ভাবে সাজিয়ে তুলতে পারেন ঘর লাগোয়া এক টুকরো ছাদ বা বারান্দাটি?

টেবিল

খোলা আকাশের নীচে কফি খেতে ভাল লাগে নিশ্চয়ই। তা হলে যদি ঘরের সঙ্গে একচিলতে ছাদ বা বড় একটি বারান্দা থাকে, সেই জায়গাটিকে ক্যাফের মতো করে সাজিয়ে নিতে পারেন। তাতে প্লাস্টিক, কাঠ, বেতের তৈরি একটা টেবিল লাগবেই, সঙ্গে মানাসই চেয়ার। আর যদি সেই জায়গার মাথায় কোনও ছাউনি থাকে, তবে রোদ-জল সইতে পারে এমন সোফা সেটও রাখতে পারেন, সঙ্গে মানানসই ছোট্ট টেবিল।

দেওয়াল

যে হেতু জায়গাটি বাইরে এবং সারা বছরই তাতে বাড়তি রোদ, ধুলো, জল লাগবে, তাই রং করার সময় আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পারবে এমন গুণমানের রং বাছাই করতে পারেন। তবে যদি মনে করেন, পছন্দের ছাদকে ক্যাফের চেহারা দেবেন, তবে পছন্দসই ওয়ালপেপার দিয়েই দেওয়ালের ভোল বদলে ফেলতে পারেন।

ছাদ সাজাতে রকমারি ছাতাও ব্যবহার করতে পারেন।

ছাদ সাজাতে রকমারি ছাতাও ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

দেওয়াল সজ্জা

দরকারি নানা জিনিস রাখার জন্য অনেকেই ছাদ বা বারান্দার একটি কোণ বেছে নেন। এতে জায়গাটির সৌন্দর্য নষ্ট হয়। তার চেয়ে বরং দেওয়ালে আলমারি করা যায় কি না, ভাবতে পারেন। তবে দেওয়ালটি সে ক্ষেত্রে ছাউনির নীচে থাকতে হবে। ছাদ হোক বা খোলা বারান্দা, জরুরি জিনিস রাখার জন্য জলে নষ্ট হয় না, এমন উপাদানে তৈরি সুদৃশ্য বাজারচলতি দেরাজ দেওয়া আসবাবও কিনতে পারেন। পুরো পরিকল্পনাটি করতে হবে জায়গা বুঝে ও সুযোগ-সুবিধার উপর নির্ভর করে।

ছাতা ও আলো

খোলা ছাদে রঙিন ছাতা শুধু দেখতেই ভাল লাগবে না, রোদ, জল, এমনকি হিম পড়লেও মাথা বাঁচাবে। এমন জায়গা জমিয়ে আড্ডা দেওয়া ও খাওয়াদাওয়ার জন্য আদর্শ। তাই টেবিলের সঙ্গে বেশ বড় একটি ছাতার ব্যবস্থা রাখতে পারেন। চাইলে সেই ছাতা মুড়ে শীতের দুপুরে রোদ পোহানো যাবে, আবার চাইলে রাতে খাওয়াদাওয়ার সময় ছাতাটি খুলেও নেওয়া যাবে। বিশেষত, ছাদে যদি কোনও ছাউনি না থাকে, ছাতা বিশেষ কাজে লাগবে। একই সঙ্গে উপযুক্ত আলোকসজ্জা ছাদের সৌন্দর্য বাড়িয়ে তুলবে। টেবিলের কাছাকাছি খাওয়াদাওয়ার সময় কাজে লাগানোর জন্য জোরালো আলো রাখতে পারেন। পাশাপাশি, একাধিক মৃদু আলোর ব্যবস্থা করাও জরুরি।

সবুজের ছোঁয়া

সবুজের ছোঁয়া ঘর লাগোয়া খোলা ছাদ বা বারান্দার ভোল পাল্টাতে খুব প্রয়োজনীয়। কোনও লম্বা দেওয়াল পেলে সেখানে উল্লম্ব বাগনসজ্জার ব্যবস্থা করতে পারেন। লম্বা ভাবে গাছপালা লাগানো থাকবে। একটি তাকে ফুল, পরেরটিতে সবুজ গাছ, কোনওটিতে সব্জির গাছ, এ ভাবেই কোনও একটি দেওয়াল সাজিয়ে তুলতে পারেন। আর বিভিন্ন সুদৃশ্য টবে ফুল থেকে বাহারি গাছ ছাদ ও বারান্দার আনাচকানাচ সাজিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement