Identity Check

ফোন ছিনিয়ে নিলেও তা খুলতেই পারবে না চোর, অ্যান্ড্রয়েডের নিরাপত্তা আরও দৃঢ় করতে চলেছে গুগ্‌ল

অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে নতুন ফিচার নিয়ে আসছে গুগ্‌ল। এ বার ফোন চুরি গেলেও তার তথ্য হাতানো অসম্ভব হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৪:৫৮
Google’s Upcoming Security Feature to Require Biometric authentication

ফোন চুরি গেলেও তার লক খোলা যাবে না, কী প্রযুক্তি আনছে গুগ্‌ল? প্রতীকী ছবি।

মুঠোফোন চুরি গেলেও আর তথ্য হাতানো সম্ভব হবে না। কারণ ফোন খুলতেই পারবে না চোর। অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা ব্যবস্থাকে আর আঁটসাঁট করতে নতুন ফিচার নিয়ে আসছে গুগ্‌ল। নতুন এই ফিচারটি স্মার্টফোনে ইনস্টল করা থাকলে ফোনের নিরাপত্তা ব্যবস্থা কয়েক গুণ বেড়ে যাবে বলেই দাবি করা হয়েছে।

Advertisement

গুগ্‌লের তরফে জানানো হয়েছে, নতুন ফিচারটির নাম ‘আইডেন্টিটি চেক’। এমন এক ব্যবস্থা, যা নিয়ন্ত্রিত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে। এটি পুরোপুরি ‘বায়োমেট্রিক অথেন্টিকেশন’ পদ্ধতি, যা অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষা ব্যবস্থাকে আরও জোরদার করবে। যদি কোনও ভাবে ফোন হারিয়ে যায় বা চুরি যায়, তা হলেও এই প্রযুক্তির লক সিস্টেমকে খোলা সম্ভব হবে না। একমাত্র যাঁর ফোন, তিনিই খুলতে পারবেন।

অ্যান্ড্রয়েড ফোনে সাধারণত পিন কোড, প্যাটার্ন বা পাসওয়ার্ড দিয়েই স্ক্রিন লক করে রাখা হয়। ক্ষেত্রবিশেষে মুখ বা হাতের আঙুলের ছাপ দিয়েও লক করার পদ্ধতি রয়েছে বেশ কিছু নামী কোম্পানির ফোনে। কিন্তু, এই সব নিরাপত্তা ব্যবস্থাতেও ফাঁক থাকে। ফোনের লক সিস্টেম খোলার জন্য এখন অনেক আধুনিক পদ্ধতি বেরিয়ে গিয়েছে। অপরাধীরা খুব দ্রুতই ফোনের প্যাটার্ন, পাসওয়ার্ড বা পিন কোড হাতিয়ে নিতে পারে। অথবা বিশেষ প্রযুক্তি দিয়ে ফোনের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ফেলতে পারে। কিন্তু, কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত ‘আইডেন্টিটি চেক’ প্রযুক্তির নাগাল পাওয়াই নাকি সম্ভব নয়। এই প্রযুক্তি ফোনে ইনস্টল করে নিলে কেবলমাত্র যাঁর ফোন, তাঁর মুখ, আঙুলের ছাপ অথবা যে কোনও বায়োমেট্রিক পদ্ধতিতেই ফোনটি খোলা সম্ভব হবে। আর কোনও প্রযুক্তিই সেখানে কাজ করবে না।

কৃত্রিম বুদ্ধিমত্তার ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে কাজ করবে এই প্রযুক্তি। ফোন অন্য কারও হাতে গেলে সঙ্গে সঙ্গে ওই লক সিস্টেম তা বুঝে যাবে। ফোনের সমস্ত সিস্টেম আপনা থেকেই লক হয়ে যাবে। কেউ চাইলেও ফোনের স্ক্রিন অথবা অন্য কোনও ফিচার অন করতেই পারবেন না।

আরও পড়ুন
Advertisement