Foods Not to Keep in Fridge

কোন কোন খাবার ফ্রিজে রাখলেই বিষ হয়ে যায়? খেলেই মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের

জানেন কি, এমন চারটি খাবার আছে যা ফ্রিজে রাখলেই তা শরীরের বিষক্রিয়া করতে পারে? ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি কোন কোন খাবার রাখলেই তা বিষ হয়ে উঠতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৭:১৫
Foods may turn toxic if you refrigerate them.

অজান্তেই বিষ খাচ্ছেন না তো? ছবি: সংগৃহীত।

এক দিন বাড়ির ফ্রিজ খারাপ হয়ে গেলেই মাথায় চিন্তার ভাঁজ পড়ে যায়। ফ্রিজ ছাড়া এক দিনও চলা মুশকিল হয়ে যায় অনেকের। খাবার দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজে ভরে রাখেন অনেকেই। তবে জানেন কি, এমন চারটি খাবার আছে যা ফ্রিজে রাখলেই শরীরে বিষক্রিয়া হতে পারে? জেনে নিন, ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি কোন কোন খাবার রাখলেই তা বিষ হয়ে উঠতে পারে।

Advertisement

রসুন: বাজারে এখন ছাড়ানো রসুনের কোয়া কিনতে পাওয়া যায়। ছাড়ানো রসুন কিনে কিংবা রসুন বেটে কখনওই ফ্রিজে রাখবেন না। ছাড়ানো রসুনে খুব তাড়াতাড়ি ছত্রাক বাসা বাঁধে। এই প্রকার ছত্রাক থেকে ক্যানসারের আশঙ্কাও রয়েছে। তাই বাজার থেকে গোটা রসুন কেনাই ভাল। রান্নার ঠিক আগেই রসুন ছাড়িয়ে তা ব্যবহার করুন।

পেঁয়াজ: খুব কম তাপমাত্রায় পেঁয়াজ রাখলে তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। অনেকেই অর্ধেক পেঁয়াজ ব্যবহার করে বাকি অর্ধেকটা ফ্রিজে রেখে দেন। এই ভুল কখনও করবেন না। পেঁয়াজ কেটে ফ্রিজে রাখলে খুব তাড়াতাড়ি পেঁয়াজের উপর ব্যাক্টেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে। তাই কাটা পেঁয়াজ ফ্রিজে রাখা মোটেই স্বাস্থ্যকর নয়।

Foods may turn toxic if you refrigerate them.

আদা ফ্রিজে রাখা মোটেই উচিত নয়। ছবি: সংগৃহীত।

আদা: আদাও ফ্রিজে রাখা মোটেই উচিত নয়। ফ্রিজে রাখলে আদার উপরেও ছত্রাক বাসা বাঁধে। সেই আদা রান্নায় ব্যবহার করলে কিংবা কাঁচা খেলে কিডনি ও লিভারের রোগ হতে পারে।

ভাত: অনেকের ধারণা ফ্রিজে রাখা ভাত খেলে নাকি কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তবে এই ধারণা ঠিক নয়। ভাতে খুব তাড়াতাড়ি ছত্রাক বাসা বাঁধে, তা থেকে পেটের সমস্যা হতেই পারে। তাই ২৪ ঘণ্টার বেশি ভাত ফ্রিজে না রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement