Food Safety Tips

নুন, তেল, মশলা একসঙ্গে কিনে রাখেন? বর্ষায় কোন খাবারগুলি বেশি কিনলে নষ্ট হয়ে যেতে পারে?

বেশি দিন ব্যবহার না করলে অনেক জিনিসেরই গুণমান নষ্ট হয়ে যায়। কোন জিনিসগুলি একসঙ্গে না কেনাই শ্রেয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৭
কিছু জিনিস একসঙ্গে কিনে না রাখাই শ্রেয়।

কিছু জিনিস একসঙ্গে কিনে না রাখাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

সারা সপ্তাহ দম ফেলার সময় থাকে না। তাই মাসকাবারি বাজার ছুটির দিন দেখে অনেকেই বেশি করে কিনে রাখেন। তাতে সময় খানিকটা বাঁচে। সাশ্রয়ও হয়। তবে অনেক সময় বেশি পরিমাণে কিনে রাখলে লাভের চেয়ে ক্ষতি হয় বেশি। বেশি দিন ব্যবহার না করলে অনেক জিনিসেরই গুণমান নষ্ট হয়ে যায়। কোন জিনিসগুলি একসঙ্গে না কেনাই শ্রেয়?

Advertisement

মশলা

রান্না করতে গিয়ে যদি দেখেন হলুদ ফুরিয়ে গিয়েছে, তা হলে বিরক্ত হওয়া স্বাভাবিক। কিন্তু তাই বলে একসঙ্গে বেশি পরিমাণ হলুদ মজুত করে রাখাও বুদ্ধিমানের কাজ নয়। তাতে হলুদে পোকা ধরে যেতে পারে। হলুদের স্বাস্থ্যগুণও তাতে নষ্ট হয়। হলুদ ছাড়াও গোলরমরিচ, জিরে গুঁড়ো একসঙ্গে বেশি দিন কিনে রাখা ঠিক নয়।

তেল

রান্নার অপরিহার্য উপকরণ। অনেকেই একসঙ্গে অনেকগুলি তেলের প্যাকেট কিনে রাখেন। কিন্তু তাতে হঠাৎই তেল ফুরিয়ে যাওয়ার ভয় থাকে না। কিন্তু তেল বেশি দিন ব্যবহার না করে ফেলে রাখলে তেলের গুণমান নষ্ট হয়। তাই একসঙ্গে ১-২ লিটারের বেশি তেল না কেনাই ভাল।

দুগ্ধজাত খাবার

অনেকের ফ্রিজ খুললেই দেখা যাবে দুধ, দই, পনির থরে থরে সাজানো রয়েছে। রোজ রোজ যাতে দোকানে যেতে না হয়, তার জন্য এই ব্যবস্থা। কিন্তু এ ধরনের খাবার বেশি দিন মজুত করে না রাখাই ভাল। যত টাটকা খাবেন, খাবারে স্বাদ ও স্বাস্থ্যগুণও ততটাই পর্যাপ্ত পরিমাণে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement