Cooking Hacks

৫ উপায়: বিরিয়ানি কিংবা পোলাও নয়, সাধারণ ভাতও মুখরোচক হয়ে উঠবে

বিরিয়ানি, পোলাও, ফ্রায়েড কিংবা লেমন রাইসের স্বাদ কি আর সেদ্ধ ভাতের সমতুল হতে পারে? তবে সামান্য কিছু মশলা যোগ করেই সেদ্ধ ভাতকে সুস্বাদু করে তোলা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৮:২৭
Five genius ways to make your plain white rice tasty and healthy.

সামান্য কিছু মশলা যোগ করেই সেদ্ধ ভাতকে সুস্বাদু করে তোলা যায়। ছবি: সংগৃহীত।

পুজোর ক’দিন টানা বাইরে খাওয়াদাওয়া করে বাড়ির খাবার খেতে আর ইচ্ছে করছে না। বিরিয়ানি, পোলাও, ফ্রায়েড কিংবা লেমন রাইসের স্বাদ কি আর সেদ্ধ ভাতের সমতুল হতে পারে? তবে সামান্য কিছু মশলা যোগ করেই সেদ্ধ ভাতকে সুস্বাদু করে তোলা যায়। তার জন্যে কয়েকটি টোটকা জেনে রাখা যেতে পারে।

Advertisement

১) সব্জি সেদ্ধ করা জল

সব্জি সেদ্ধ করা জল ফেলে না দিয়ে তা দিয়ে ভাত রান্না করতে পারেন। তাতে যেমন ভাতের স্বাদ অন্য রকম হবে, তেমন পুষ্টিগুণও বাড়বে।

২) মাংস সেদ্ধ জল

আগের দিনের রেখে দেওয়া বাসি ভাত খেতে অনেকেই অপছন্দ করেন। সামান্য কিছু মশলা এবং মাংস সেদ্ধ জলে যদি ভাত ফুটিয়ে নেন। তা হলে ঘ্রাণে, স্বাদে, গুণে তা অতুলনীয় হয়ে উঠতে পারে।

৩) লেবুর রস

সেদ্ধ ভাতে সামান্য লেবুর রস এবং জিরে গুঁড়ো মিশিয়ে নিলেই তা খেতে লেমন রাইসের মতো লাগবে। এমন ভিন্ন স্বাদের ভাতের পদ তৈরি করতে খুব একটা ঝক্কিও পোহাতে হয় না।

Five genius ways to make your plain white rice tasty and healthy.

স্বাদবদল করতে নারকেলের দুধ ব্যবহার করে দেখতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) নারকেলের দুধ

সব্জি কিংবা মাংসের স্বাদ যদি ভাল না লাগে, সে ক্ষেত্রে নারকেলের দুধ ব্যবহার করে দেখতে পারেন। স্বাদবদল করতে দক্ষিণী ধাঁচে তৈরি এই রকম ভাতের পদ চেখে দেখতেই পারেন।

৫) রসুন

শুধু মাংস রান্নার ক্ষেত্রেই নয়, রসুন দিয়ে আচারও তৈরি করা যায়। অনেকেই ভাতের স্বাদ বাড়িয়ে তোলার জন্যে তেলের মধ্যে থেঁতো করা রসুন এবং সামান্য মশলা দিয়ে ভাত ভেজে নেন। তাতেও ভাতের স্বাদ অন্য রকম হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement