milk

Fennel Milk: রোজ দুধ খান? তার সঙ্গে মৌরি মিশিয়ে খেলে কী হয় জানেন

মৌরি মেশানো দুধের রয়েছে অনেক উপকার। হাড় মজবুত করার পাশাপাশি রক্তে হিমগ্লোবিনের মাত্রাও বাড়ায় এই দুধ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ২০:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শরীর সুস্থ রাখতে অনেকেই রোজ এক গ্লাস দুধ খান। রোজ এক গ্লাস দুধ খেলে শরীর বেশ তরতাজা থাকে। সেই দুধই এ বার খান মৌরি মিশিয়ে। কারণ মৌরি দেওয়া দুধের রয়েছে একাধিক উপকার।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী কী উপকার রয়েছে মৌরি-দুধের?

১) নিয়মিত হজমের সমস্যা হয়? মৌরি-দুধ খেলে উন্নত হবে হজমশক্তি। কারণ মৌরির বীজে থাকা তেল আমাদের বিপাক প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করে।

২) হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে চান? তা হলে কিন্তু নিয়মিত এই মৌরি মেশানো দুধ খেতে হবে। কারণ এতে রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ম্যাঙ্গানিজ। এই প্রতিটি উপাদানই হাড় ভাল রাখতে সহায়তা করে।

৩) একটা বয়সের পর মহিলাদের মধ্যে অনেকেই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। এই অসুখ থেকে বাঁচতে ডায়েটে রাখুন মৌরি-দুধ। মৌরিতে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

৪) মৌরিতে রয়েছে পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট। তাই মৌরি দেওয়া দুধ খেলে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকি অনেকটাই কমে। এমনকি মৌরি-দুধ খেলে ভাল থাকে দৃষ্টিশক্তিও।

কী ভাবে বানাবেন মৌরি দেওয়া দুধ?

এক গ্লাস দুধ একটি প্যানে ঢালুন। তার পরে এর সঙ্গে / চা চামচ মৌরি মেশান। এবার মৌরিসমেত দুধটি ফুটতে দিন। দুধ ফুটে গেলে মৌরিগুলি ছেঁকে নিন। দুধে সামান্য চিনি মিশিয়ে পান করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement