Lizard

বাড়িতে টিকটিকির উৎপাত? ঘরোয়া উপায়ে এদের তাড়াবেন কী করে?

টিকটিকি যে শুধু পোকা খেয়ে সাফ করে, তা নয়। তার পাশাপাশি তারা ঘর নোংরাও করে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ১৫:৪৬
টিকটিকিকে ঘর থেকে তাড়ানো যায় সহজেই।

টিকটিকিকে ঘর থেকে তাড়ানো যায় সহজেই।

বাড়িতে টিকটিকির উৎপাত নিয়ে সমস্যায় প়ড়েন অনেকেই। টিকটিকি যে শুধু পোকা খেয়ে সাফ করে, তা নয়। তার পাশাপাশি তারা ঘর নোংরাও করে।

তবে কয়েকটি সাধারণ পদ্ধতিতে টিকটিকির উৎপাত কমানো যায়। দেখা যাক সেগুলি।

Advertisement

মরিচ স্প্রে: আত্মরক্ষার জন্য অনেকেই ব্যাগে এই জাতীয় স্প্রে রাখেন। সেই স্প্রে ব্যবহার করার দরকার নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন টিকটিকি তাড়ানোর স্প্রে। কালোমরিচ গুঁড়ো করে জলে মিশিয়ে নিন। তার পরে সেই জল টিকটিকির ঘোরাফেরার এলাকাগুলিতে স্প্রে করে দিন। মরিচের গন্ধে টিকটিকির অ্যালার্জির সমস্যা হয়। ওরা পালায়।

ডিমের খোলা: ডিমের খোলা ফেলে না দিয়ে, সেগুলিকে শুকিয়ে নিন। তার পরে সেই খোলা ঘরের এমন কোণে রেখে দিন যেখানে টিকটিকির উৎপাত বেশি। খুব ছোট মাপের টিকটিকি এতে পালাবে। কারণ ডিমের গন্ধ ওদের মোটেই পছন্দ নয়।

পেঁয়াজ-রসুন: ডিমের খোলা ঘরের কোণে ফেলে রাখলে দেখতে ভাল লাগে না। কিন্তু তার বদলে ছোট পাত্রে পেঁয়াজ বা রসুন রাখাই যায়। এদের গন্ধেও টিকটিকি পালায়। এমনকি তারা আর ফিরেও আসে না।

ন্যাপথলিন: পোকামাকড় তাড়াতে ন্যাপথলিন বল খুব কাজে লাগে। এদের ঝাঁঝালো গন্ধে টিকটিকিরও অস্বস্তি হয়। ফলে যে সব কোণে টিকটিকির উৎপাত বেশি, সেখানে ন্যাপথলিন রাখা থাকলে টিকটিকি সেই এলাকা ছেড়ে পালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement