Alcohol on Mental Health

নিয়মিত নয়, মাঝেমধ্যে এক-আধ দিন মদ্যপান শরীরে কোনও প্রভাব ফেলতে পারে কি?

যদি ভেবে থাকেন, পরিমিত মদ্যপানে তেমন কোনও ক্ষতি হবে না, তা মোটেই যুক্তিযুক্ত নয়। তা ছাড়া অভ্যাস না থাকলে যতটুকুই মদ খান না কেন, প্রভাব একই রকম পড়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ২০:৩১
Image of alcohol.

— প্রতীকী চিত্র।

রোজ মদ খাওয়া স্বাস্থ্যের জন্যে ভাল নয়। কিন্তু মাঝেমধ্যে একটু-আধটু মদ খেলে বোধ হয় এমন কিছু ক্ষতি হবে না— এমন ধারণা থাকে অনেকের মনেই। সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন এবং ইউনিভার্সিটি অফ টেক্সাসের একদল গবেষক জানাচ্ছেন, টানা মদ না খেয়ে সপ্তাহান্তে এক-দু’দিন মদ খেলেও তার ক্ষতিকর প্রভাব পড়ে শরীরে।

Advertisement

যদি ভেবে থাকেন, পরিমিত মদ্যপানে তেমন কোনও ক্ষতি হবে না, তা মোটেই যুক্তিযুক্ত নয়। তা ছাড়া অভ্যাস না থাকলে যতটুকুই মদ খান না কেন, প্রভাব একই রকম পড়ে। তবে মদ যতটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তার চেয়েও বেশি গোলমাল দেখা দেয় মদের সঙ্গে উল্টোপাল্টা খাবার খেলে। মদ্যপান করার সময়ে অনুপান হিসাবে কোন খাবার খাবেন, এবং কোনটা খাবেন না, সেই বিষয়েও স্পষ্ট ধারণা থাকা ভাল।

ছুটির দিনে বন্ধুবান্ধবের সঙ্গে একটু-আধটু সুরাপানে অভ্যস্ত অনেক মহিলাই। গবেষকেরা বলছেন, এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে মহিলাদের উপর। বিশেষ করে বয়স ৬০-এর কোঠা পেরোলেই হার্ট, কিডনি, স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement