Life Hacks

সসের কড়া দাগ গায়েব হবে নিমেষে! কৌশল জানলে সমাধান রয়েছে হাতের কাছেই

খেতে গিয়ে এক ফোঁটা সস্ এসে পড়ল জামায়। ব্যাস আর বিড়ম্বনার শেষ নেই। শুধু জামায় কেন সসের কড়া দাগ হেঁশেলের স্ল্যাবে পড়লেও অনেক সময় উঠতে চায় না। সাধারণ কাপড় দিয়ে পরিষ্কার করতে গিয়ে শুধু সেই স্থানটিই নয়, পুরো স্ল্যাবে আরও সস্ ছড়িয়ে গিয়ে কাজ বাড়ে! তা হলে উপায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১০
সসের দাগ দূর করা আর ঝক্কির কাজ নয়!

সসের দাগ দূর করা আর ঝক্কির কাজ নয়! ছবি: শাটারস্টক।

বন্ধুদের সঙ্গে খেতে বেরিয়ে যেই না রোলে কামড় দিয়েছেন, অমনি এক ফোঁটা সস্ এসে পড়ল জামায়। ব্যাস আর বিড়ম্বনার শেষ নেই। শুধু জামায় কেন সসের কড়া দাগ হেঁশেলের স্ল্যাবে পড়লেও অনেক সময় উঠতে চায় না। সাধারণ কাপড় দিয়ে পরিষ্কার করতে গিয়ে শুধু সেই স্থানটিই নয়, পুরো স্ল্যাবে আরও সস্ ছড়িয়ে গিয়ে কাজ বাড়ে।

Advertisement

তা হলে উপায়?

বুদ্ধি খরচ করলেই উপায় রয়েছে হাতের কাছেই। একটি ধাতব স্ট্র নিয়ে তার মাথায় কিচেন পেপার রোল মুড়িয়ে নিয়ে সস্ যে জায়গায় পড়েছে সেটি মুছে পরিষ্কার করে নিন। এতে খুব সহজেই কাগজের গায়ে সসের দাগ লেগে যাবে, হেঁশেলের বাকি অংশে ছড়িয়ে যায় না।

জামায় পড়া সসের দাগ দূর করবেন কী ভাবে?

ভিনিগার: এক মগ জলে ১-২ চামচ ভিনিগার মিশিয়ে নিন। এ বার শেষ হয়ে যাওয়া কোনও শ্যাম্পু বা পারফিউমের বোতলে এই মিশ্রণ ভরে নিন। দাগের জায়গায় স্প্রে করুন এই মিশ্রণ। এর পর হালকা চাপ দিয়ে দাগের জায়গাটি ঘষুন। এতে সহজেই উঠবে নাছোড় ছোপ।

টুথপেস্ট: সসের দাগের জন্য কড়া দাওয়াই টুথপেস্ট। দাগের উপর মোটা করে টুথপেস্ট লাগিয়ে রেখে দিন মিনিট পনেরো। তার পর টুথপেস্টের উপর চাপ দিয়ে ঘষতে থাকলেই দাগ সরবে দ্রুত।

বেকিং সোডা: চা-কফি বা সসের দাগ তোলার জন্য সেই জায়গায় কিছুটা বেকিং সোডা রেখে ভাল করে ঘষুন। কিছু ক্ষণ রেখে দিন তার পর। মিনিট পনেরো বাদে ধুয়ে ফেলুন। দিন কয়েক এমন করতে থাকলেই দাগ উঠে যাবে সহজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement