Hair Care Tips

বাড়িতে বিয়ে এ দিকে কাজের চাপে পার্লারে যাওয়ার সময় নেই? ঘরোয়া উপায়ে চুলে আনুন জেল্লা

শীতে ত্বকের মতো চুলও নিস্তেজ হয়ে পড়ে। চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তবে শীতে চুলে শুধু স্পা করলেই হবে না, পর্যাপ্ত যত্নও নিতে হবে। সেটা বাড়ি বসে করা সম্ভব। কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ২০:০৪
Image of Hair.

চুলে আনুন জেল্লা। ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ির, পার্টি, পিকনিক লেগেই আছে গোটা শীতকাল জুড়ে। উৎসবের নাম যাই হোক, সাজগোজ হল একমাত্র লক্ষ্য। জমকালো মেকআপ করার পাশাপাশি চুলের সাজেও আনতে হয় বদল। কিন্তু শীতে ত্বকের মতো চুলও নিস্তেজ হয়ে পড়ে। চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তবে শীতে চুলে শুধু স্পা করলেই হবে না, পর্যাপ্ত যত্নও নিতে হবে। সেটা বাড়ি বসে করা সম্ভব। কী ভাবে?

Advertisement

১) চুল মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

২) শীতে চুলে খুব জট পড়ে। একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু যোগ করে ফেটিয়ে নিন। এই প্যাকটিও স্নানের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন খুব ভাল করে। শ্যাম্পুর পর ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনও কন্ডিশনার ব্যবহার করুন। রুক্ষ ও তেলতেলে উভয় প্রকার জন্যই বিশেষ কার্যকরী এই প্যাক।

৩) স্নানের সময় এক মগ জলে মিশিয়ে নিন আধ কাপের চেয়ে একটু বেশি পরিমাণ মধু। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে এই মিশ্রণ ঢেলে দিন চুলে। আঙুল চালিয়ে হালকা মালিশ করুন। জল দিয়ে ভাল করে ধুয়ে নিন চুল। উপকার পাবেন সব ধরনের চুলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement