Cucumber Juice for Hair

টোনার হিসাবে মুখে শসার রস তো মেখেছেন, এ বার মাথায় মেখে দেখুন চুলের কী উপকার হয়

রোদ থেকে ফিরে মুখের জ্বালা ভাব কাটাতে অনেকেই মুখে ঠান্ডা শসার রস স্প্রে করেন। কিন্তু শসার রস যে মাথায় মাখা যায়, তা হয়তো অনেকেই জানেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৬:১৮
Cucumber Juice for Hair

মাথায় শসার রস মেখেছেন কখনও? ছবি: সংগৃহীত।

‘কুচি কুচি করে কেটে শসা’ এত দিন তো মুখেই মেখেছেন। তা নিয়ে মজার গানও লেখা হয়েছে। ওপেন পোরসের সমস্যায়, ত্বক টান টান রাখতে, চোখের তলার কালচে ভাব দূর করতে শসার জুড়ি মেলা ভার। আবার, রোদ থেকে ফিরে মুখের জ্বালা ভাব কাটাতে অনেকেই মুখে ঠান্ডা শসার রস স্প্রে করেন। র‌্যাশ, ব্রণের সমস্যায় ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে এই ফল। কিন্তু শসার রস যে মাথায় মাখা যায়, তা হয়তো অনেকেই জানেন না। শসার রস মাথায় মাখলে কী উপকার হয়?

Advertisement

১) মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে খুশকির সমস্যা বাড়তে পারে। এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে শসার রস। মুখের মতোই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে এই ফলের রস।

২) ভিটামিন এ রয়েছে শসার মধ্যে। এই উপাদানটি চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করে। যা নতুন চুল গজাতে সাহায্য করে। পাশাপাশি মাথার ত্বকে সেবাম ক্ষরণের পরিমাণও নিয়ন্ত্রণ করে।

৩) শসার রসের মধ্যে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম এবং সালফার রয়েছে। এই দু’টি খনিজ নতুন চুল গজানোর পক্ষে সহায়ক। চুলের গোড়া মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জ়িঙ্ক। শসার রসে এই খনিজটিও যথেষ্ট পরিমাণে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement