Maternity Fashion

‘মেটারনিটি শুট’ করাবেন? কী পরে ছবি তুললে আরাম হবে, আবার দেখাবেও সুন্দর?

বলি নায়িকাদের হরেক কায়দার ছবি দেখে এখন অনেকেই ‘মেটারনিটি ফোটোশুট’ করাচ্ছেন। তবে সেই শুটে কী পরবেন, ভেবে উঠতে পারেন না অনেকে। কারণ এ সময়ে চেহারা খানিকটা বদলে যায়। হবু মায়ের ছবি কী ভাবে নজরকাড়া হবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৫:৩৪
Image of Alia Bhatt.

হবু মায়েদের সাজে থাকুক বলিউডের ছোঁয়া। ছবি: সংগৃহীত।

অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরে ধীরে ধীরে আসতে থাকে বেশ কিছু বদল। আলমারিতে রাখা সারি সারি পছন্দের পোশাকগুলি হাতছানি দিলেও সেগুলি আর পরা যায় না। সে ক্ষেত্রে অফিসে যেতে হলে কিংবা বাইরে গেলে কী পোশাক পরবেন, তা নিয়ে চিন্তার অন্ত থাকে না। ইদানীং অন্তঃসত্ত্বা অবস্থায় ফোটোশুটের খুব চল উঠেছে। বলিউড‌ের অভিনেত্রীদের হরেক কায়দার ছবি দেখে এখন অনেকেই এই ধরনের ফোটোশুট করাচ্ছেন। তবে সেই শুটেও কী পরবেন ভেবে উঠতে পারেন না অনেকে।

চিকিৎসকেরা বলেন, এ সময়ে স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাসে কিছুটা সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে পোশাক খুব বেশি চাপা হলে বুক ও পেটে চাপ পড়বে। এতে অস্বস্তি বাড়বে। তাই একটু ঢিলেঢালা পোশাক পরাই শ্রেয়। কোন পোশাক পরলে সুন্দর দেখাবে আর স্বচ্ছন্দেও থাকবেন, রইল তার হদিস।

Advertisement
Kareena kapoor

করিনা কপূরের মতো কাফতান পরেও ফোটোশুট করতে পারেন আপনি। ছবি: সংগৃহীত।

১) সুতি কিংবা রেয়ন কাপড়ের পোশাক এ সময়ে পরলে বেশ আরাম পাবেন। এই কাপড়ের গাউন বা কাফতান আপনার সংগ্রহে রাখতে ভুলবেন না যেন। অ্যানিমাল প্রিন্ট, ইক্কত, কলমকারি প্রিন্টের কাফতান এই অবস্থার জন্য আরামদায়ক, নজরকাড়াও বটে। ইচ্ছে করলে ফোটোশুটের থিমের সঙ্গে মানানসই রঙের কাপড় কিনে দর্জিকে দিয়েও এ ধরনের কাফতান বানিয়ে ফেলতে পারেন। কেবল ফোটোশুট করার সময়েই নয়, দিনের অন্য সময়েও কাফতান পরলে বেশ আরাম পাবেন।

Image of alia bhatt.

আলিয়া ভট্টের মতো গাউনও রাখতে পারেন পছন্দের তালিকায়। ছবি: সংগৃহীত।

২) অন্তঃসত্ত্বা কালে ফোটোশুটের জন্য আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন গাউন। অনেক ঘের রয়েছে এমন গাউন পরে ফোটোশুট করলে দেখতে বেশ লাগে, ফোটোও ভাল ওঠে। অন্তঃসত্ত্বা অবস্থায় অভিনেত্রীর আলিয়া ভট্টের পরনে একাধিক বার গাউন দেখা গিয়েছে। আলিয়ার মতোই একরঙা গাউনে আপনিও হয়ে উঠতে পারেন অনন্যা।

Image of kajal agarwal

অভিনেত্রী কাজল অগরওয়ালের মতো শাড়িতেও হয়ে উঠতে পারেন অনন্যা। ছবি: সংগৃহীত।

৩) অন্তঃসত্ত্বারা ফোটোশুটের সময় শাড়িও পরতে পারেন। যে শাড়িতে শুধু সুন্দর দেখায় তা নয়, সঙ্গে আরামদায়কও বটে। একটা সিল্কের শাড়ি আর হাতকাটা ব্লাউজ়েও সেজে উঠতে পারেন আপনি। আবার সুতির শাড়িও রাখতে পারেন পছন্দের তালিকায়। তবে ব্লাউজের পরিবর্তে ঢিলেঢালা ক্রপ টপ পরলেও মন্দ লাগবে না।

Image of Alia Bhatt.

আলিয়ার মতো ড্রেসেই করতে পারেন বাজিমাত। ছবি: সংগৃহীত।

৪) লং কিংবা শর্ট ড্রেসও এই অবস্থায় পরলে আরাম পাবেন। পেটের খানিকটা উঁচুতে আলগা করে একটি বেল্ট, উপরে একটা জ্যাকেট আর পায়ে স্নিকার্স পরুন। হয়ে উঠুন অনন্যা।

Image of alia bhatt.

শার্ট আর জিন্‌সে সেজে উঠুন আলিয়ার মতো। ছবি: সংগৃহীত।

৫) অন্তঃসত্ত্বাদের জিন্‌স পরতে বারণ করেন চিকিৎসকেরা। তাঁদের কথা মাথায় রেখে বাজারে মেটারনিটি জিন্‌স কিনতে পাওয়া যায়, যা কেতাদুরস্ত হওয়ার পাশাপাশি খুব আরামদায়কও হয়। জিন্‌সের সঙ্গে ঢিলেঢালা শার্ট পরে ফেলতে পারেন। দেখতে ভাল লাগবে আর পরেও আরাম হবে।

হবু মায়েরা অনেক সময়ে নানা কারণে অবসাদে ভোগেন। সেই সময়ে নিজে প্রতি একটু বেশি যত্ন নিন। পোশাকে সামান্য কিছু পরিবর্তন করুন, একটু সেজেগুজে থাকুন, দেখবেন মনটা অনেকটা ভাল লাগবে।

আরও পড়ুন
Advertisement