India vs Australia

রোহিতদের জন্য তৈরি হচ্ছে মেলবোর্নের মাঠ, কৃত্রিম পিচ বানিয়ে ইতিহাস বদলাতে চায় অসিরা

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ় খেলতে রওনা দেবে ভারতীয় দল। ভারত সফরের কথা মাথায় রেখে তৈরি হওয়া শুরু করে দিল অস্ট্রেলিয়া। কেমন প্রস্তুতি নিচ্ছে তারা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৯:৩১
cricket

মেলবোর্নের ক্রিকেট মাঠ। ছবি: সমাজমাধ্যম।

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ় খেলতে রওনা দেবে ভারতীয় দল। সেই সিরিজ় ঘিরে ইতিমধ্যেই উত্তেজনা তৈরি হয়েছে দুই দলের ক্রিকেটার এবং সমর্থকদের মধ্যে। ভারত সফরের কথা মাথায় রেখে তৈরি হওয়া শুরু করে দিল অস্ট্রেলিয়া। ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে আবার ‘ক্রিকেট’ খেলার জন্য তৈরি করার প্রয়াস শুরু হয়ে গিয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক ক্রিকেট আবার শুরু হচ্ছে নভেম্বর থেকে। ৪ নভেম্বর পাকিস্তানের সঙ্গে এক দিনের ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার। তার তিন দিন পরে অস্ট্রেলিয়া এ দলের সঙ্গে চার দিনের ম্যাচ খেলবে ভারত এ দল। তবে আসল লড়াই ২৬ ডিসেম্বর। বক্সিং ডে টেস্টে ভারত এবং অস্ট্রেলিয়া একে অপরের মুখোমুখি হবে। তার পরে একই মাঠে মহিলাদের অ্যাশেজ় টেস্টও রয়েছে।

মেলবোর্নে আদতে ক্রিকেট মাঠ হলেও বিভিন্ন ধরনের খেলাই আয়োজন করা হয়। কখনও অস্ট্রেলিয়ান রুলস ফুটবল, কখনও রাগবি আয়োজন করা হয়। তবে ক্রিকেট খেলা থাকলে অন্য কোনও খেলা আয়োজিত হয় না। সম্প্রতি অস্ট্রেলিয়ান রুলস ফুটবলের খেলা শেষ হয়েছে। তার জন্য মাঠে যে ‘পোল’ পোঁতা হয়েছিল তা খুলে ফেলা হচ্ছে। পাশাপাশি মাঠের মাঝে লাগানো হচ্ছে ‘ড্রপ-ইন’ পিচ।

গত ১৩ বছরে অস্ট্রেলিয়া মেলবোর্নে হারাতে পারেনি ভারতকে। ২০১৪ সালে ম্যাচ ড্র হয়েছিল। সেটিই ছিল মহেন্দ্র সিংহ ধোনির শেষ টেস্ট। এর পর ২০১৮ এবং ২০২০ সালে জিতেছিল ভারত। অস্ট্রেলিয়া শেষ বার ২০১১ সালে ভারতকে মেলবোর্নে হারিয়েছিল।

আরও পড়ুন
Advertisement