Pudina for Acne Scars

ব্রণ কমলেও দাগ রয়ে গিয়েছে? পুদিনার ৩ ঘরোয়া ফেসপ্যাকেই পরিষ্কার হবে ত্বক

পুদিনা পেটের গোলমাল কমাতে সিদ্ধহস্ত। তবে ব্রণর দাগ সারাতেও ব্যবহার করা যায়। পুদিনা এবং অন্যান্য উপকরণ দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহার করলে উপকার পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৯:০৩

ছবি: সংগৃহীত।

ব্রণ অনেকেরই বারোমাসের সঙ্গী। কোনও মরসুমে জাঁকিয়ে বসে, আবার কখনও থিতিয়ে থাকে। তবে ব্রণর চেয়েও বেশি ভোগায় এর দাগছোপ। ব্রণর দাগ দূর করতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে মনের মতো সুফল পাওয়া যায় না। অনেকেই বুঝতে পারেন না, কোন টোটকায় ফিকে হবে এই দাগ। এই সমস্যার একটি সমাধান হতে পারে পুদিনা পাতা। পুদিনা পেটের গোলমাল কমাতে সিদ্ধহস্ত। তবে ব্রণর দাগ সারাতেও ব্যবহার করা যায়। পুদিনা এবং অন্যান্য উপকরণ দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহার করলে উপকার পারবেন।

Advertisement

পুদিনা পাতা এবং মুলতানি মাটি

ত্বকের পরিচর্যায় মুলতানি মাটির জুড়ি মেলা ভার। ত্বক ভিতর থেকে নরম রাখতে দারুণ কার্যকর এই মাটি। একটি পাত্রে এক চামচ মুলতানি মাটি, এক চামচ দই, অল্প মধু এবং কিছু পুদিনা পাতা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে ব্যবহার করুন। সুফল পাবেন।

পুদিনা এবং গোলাপজল

ত্বক ভাল রাখতে গোলাপজলের ভূমিকা বলা বাহুল্য। পুদিনা পাতাগুলিকে মিক্সিতে ঘুরিয়ে প্রথমে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। এ বার এই মিশ্রণটির মধ্য। এ পরিমাণ মতো গোলাপজল এবং কিছুটা গ্লিসারিন মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে ত্বকে লাগান। ত্বকের অনেক সমস্যা দূর হবে এতে।

পুদিনা পাতা এবং কলা

পুদিনার মতোই ত্বকের জন্য কলাও অত্যন্ত উপকারী। কলায় রয়েছে প্রচুর স্বাস্থ্যকর উপাদান। ৪-৫টি পুদিনা পাতা এবং একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে মসৃণ ও ব্রণমুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement