Wrinkles Problem

বয়স ৩০ পেরোয়নি, অথচ মুখে বলিরেখা পড়তে শুরু করেছে? কোন ৩ অভ্যাসে হচ্ছে এমন?

সঠিক যত্ন নিলেই বলিরেখার হাত থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব। কিন্তু কমবয়সে বলিরেখা কেন পড়তে শুরু করে, তার কারণগুলি জেনে রাখা জরুরি। তা হলে সতর্ক থাকা সম্ভব হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৮:৫৭

ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে চেহারায় পরিবর্তন আসার পাশাপাশি, ত্বকেও নানা বদল আসে। তার মধ্যে অন্যতম বলিরেখা। একটা বয়সের পর আয়নার সামনে গিয়ে দাঁড়ালে ঠোঁটের কাছে, কপালে ভাঁজ চোখে পড়ে। তবে বলিরেখা যে শুধু বেশি বয়সের সঙ্গী, তা কিন্তু নয়। কমবয়সেও বলিরেখার আনাগোনা শুরু হতে পারে ত্বকে। সঠিক যত্ন নিলেই বলিরেখার হাত থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব। কিন্তু কমবয়সে বলিরেখা কেন পড়তে শুরু করে, তার কারণগুলি জেনে রাখা জরুরি। তা হলে সতর্ক থাকা সম্ভব হবে।

Advertisement

১) মেকআপ করা ও তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল থাকে। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাস্কারা বা আইলাইনার লাগানোর অভ্যাস রয়েছে অনেকের। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেকআপ তোলার সময়েও অনেকে আবার এমন কাজ করে থাকেন। এ ভাবে নিয়মিত চলতে থাকলে ভাঁজ পড়ে কপালে। মেকআপ ভাল করে না তুললেও একই সমস্যা হতে পারে।

২) কাজের প্রয়োজনে দিনের বেশির ভাগ সময়টাই রাস্তায় কাটে অনেকের। আর রাস্তায় সানস্ক্রিন না লাগিয়ে বেরোলে কিন্তু অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। দুই থেকে তিন ঘণ্টা অনন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন।

৩) নিয়মিত ধূমপান ও মদ্যপান করলে ত্বকে রক্ত চলাচলের হার কমে যায়। নিয়মিত মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়, ফলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এই কারণেও চেহারায় বয়েসের ছাপ পড়তে শুর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement