Hair Care Tips

চুল পড়ার সমস্যা রুখতে কফির কোনও তুলনা নেই! কী ভাবে বানাবেন হেয়ার মাস্ক?

মন ভাল করা হোক কিংবা শরীরে স্ফূর্তি আনা, কফি সব মুশকিলের সহজ সমাধান। রূপচর্চার ক্ষেত্রেও দারুণ উপকারী কফি। তবে চুল পড়াও আটকে যায় কফির গুণে— এটা জানতেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৮:৫২
Three wondrous coffee hair masks for healthy, shiny hair

চুলের পরিচর্যাতে কাজে লাগান কফি। ছবি: সংগৃহীত।

অফিসে একটানা ল্যাপটপের সামনে বসে কাজ করতে করতে ক্লান্ত লাগছে? গরমাগরম কফির কাপে চুমুক দিলেই যেন মেজাজ একেবারে ফুরফুরে হয়ে যায়। মন ভাল করা হোক কিংবা শরীরে স্ফূর্তি আনা, কফি সব মুশকিলের সহজ সমাধান। রূপচর্চার ক্ষেত্রেও দারুণ উপকারী কফি। তবে চুল পড়াও আটকে যায় কফির গুণে— এটা জানতেন কি?

Advertisement

সপ্তাহে মাত্র দু’বার কফি দিয়ে তৈরি মাস্ক লাগালেই মিলবে সুফল। খুশকির সমস্যা থাকলেও রেহাই পাবেন এই প্যাকেই। কফির মধ্যে যে ক্যাফিন থাকে, তা মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর কফি চুলের পুষ্টিও জোগায়। চুলের গোড়াকে মজবুত রাখে। ফলে সহজে চুল পড়ে যায় না। এ ছাড়া চুল পড়া রোধ করার পাশাপাশি কফি মাথার মৃত কোষগুলি দূর করে। মাথার তালু পরিষ্কার থাকলে অক্সিজেন সরবরাহ ঠিক থাকে। এর ফলে চুলও থাকে সতেজ, স্বাস্থ্যোজ্জ্বল।

কী ভাবে বানাবেন কফি মাস্ক

১) একটি লোহার পাত্রে নারকেল তেল নিয়ে ধীরে ধীরে গরম করুন। এর পর তার মধ্যে কফি পাউডার মিশিয়ে নিন। লোহার পাত্রে তেল গরম করলে চুলের পুষ্টিতেও কাজে আসে। এই মিশ্রণ কিন্তু গরম গরম লাগাতে হবে। এই মাস্ক সপ্তাহে দু’দিন ব্যবহার করুন। মাথায় ২০ মিনিট অন্তত রাখুন। নিয়মিত ব্যবহারে দ্রুত সুফল পাবেন।

২) শুকনো আমলকি গুঁড়ো, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল আর কফি একসঙ্গে মিশিয়ে নিয়ে চুলের মাস্ক বানিয়ে নিন। এতে কিন্তু খুশকির সমস্যা দূর হয়।

Three wondrous coffee hair masks for healthy, shiny hair

সপ্তাহে মাত্র দু’বার কফি দিয়ে তৈরি মাস্ক লাগালেই মিলবে সুফল। ছবি: সংগৃহীত।

৩) এক কাপ দইয়ে কফি আর সামান্য লেবুর রস মিশিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। এ বার প্যাকটি চুলে মেখে আধ ঘণ্টা অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে নিন। ঝলমলে চুল পেতে এবং চুল পড়ার সমস্যা রুখতে এই মাস্কটি সপ্তাহে দু’ থেকে তিন বার ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement