Foot Infection

বৃষ্টির মরসুমে ঝুঁকি বাড়ে পায়ের সংক্রমণের! রেহাই পেতে মেনে চলুন ৩ টোটকা

বর্ষা এসে গেলেই অনেকেরই পা থেকে দুর্গন্ধ বেরোয়, কিংবা বৃষ্টির জল পেরিয়ে পায়ে অ্যালার্জি, চুলকানির সমস্যাও হতে পারে। বর্ষায় আলাদা করে তাই পায়ের যত্ন না নিলেই যখন-তখন ছত্রাকের সংক্রমণ হতে পারে। বর্ষার মরসুমে কী ভাবে নেবেন পায়ের যত্ন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৪২
বৃষ্টিভেজা দিনে পায়ের চাই বাড়তি যত্ন।

বৃষ্টিভেজা দিনে পায়ের চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

কাজের চাপে সালোঁ যাওয়া হয় না অনেক সময়েই। তার উপর বর্ষা এসে গেলেই অনেকেরই পা থেকে দুর্গন্ধ বেরোয়, কিংবা বৃষ্টির জল পেরিয়ে পায়ে অ্যালার্জি, চুলকানির সমস্যাও হতে পারে। বর্ষায় আলাদা করে তাই পায়ের যত্ন না নিলেই যখন-তখন ছত্রাকের সংক্রমণ হতে পারে। বর্ষার মরসুমে কী ভাবে নেবেন পায়ের যত্ন?

Advertisement

নুন মেশানো জলে পা ডুবিয়ে রাখুন: বর্ষাকালে কাদা-জল পেরিয়ে এদিক-ওদিক যাচ্ছেন,পা নানা ধরনের জীবাণুর সংস্পর্শেও আসছে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে পুরনো টোটকাতেই ভরসা রাখুন। জীবাণু নাশ করার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে নুন। তাই বাড়ি ফিরেই গরম জলে নুন মিশিয়ে তাতে মিনিট দশেক পা ডুবিয়ে রাখুন। এর পর একটি ঝামা দিয়ে পা ঘষে মৃতকোষগুলি দূর করুন। হয়ে গেলে পা ধুয়ে নিন। তোয়ালে দিয়ে একে বারে শুকনো করে পা মুছে নিন।

লেবু মেশানো গরম জলে পা ডুবিয়ে রাখুন: অনেকেরই ভীষণ পরিমাণে পা ঘামে। ফলে দুর্গন্ধও হয়। এই সমস্যা কমাতে সপ্তাহে অন্তত দু’দিন গরম জলে কয়েক চামচ লেবু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। আর বাইরে বেরনোর সময় পায়ে হাওয়া লাগে এরকম জুতো পরুন।

কর্পূর ও ট্যালকম পাউডার লাগান: মোজা পরলে বর্ষাকালে পা থেকে বেশি দুর্গন্ধ বেরোয়? সেই সমস্যা কমাবে কর্পূর ও ট্যালকম পাউডার। মোজা পরার আগে পায়ে ভাল করে ট্যালকম পাউডার মেখে নিন। পাউডারের সঙ্গে সামান্য কর্পূর মিশিয়ে নিতে পারেন। গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement