Natural Makeup Remover

বাজার থেকে কেনা মেকআপ রিমুভার ফুরিয়ে গিয়েছে? ঘরোয়া ৩ উপাদান তার বিকল্প হতে পারে

মেকআপ রিমুভার ছাড়া ভাল ভাবে ত্বক পরিষ্কার করা যায় না। কিন্তু রাতবিরেতে হঠাৎ যদি মেকআপ রিমুভার ফুরিয়ে যায়, তা হলে কী করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৮:৪৭
natural makeup removers

ছবি: সংগৃহীত।

মেকআপ তোলার ক্ষেত্রে শুধু ফেসওয়াশ যথেষ্ট নয়। ত্বকে জমে থাকা তেল, ধুলোময়লা পরিষ্কার করতে মুখ ধোয়ার আগে মেকআপ রিমুভার ব্যবহার করা জরুরি। কাজ থেকে ফিরতে যত রাতই হোক, বাড়ি ফিরে দোকান থেকে কেনা রিমুভার দিয়ে মেকআপ তুলে নেন। কিন্তু রাতবিরেতে হঠাৎ মেকআপ রিমুভার যদি ফুরিয়ে যায়, তা হলে কী করবেন? হাতের কাছে সামান্য কয়েকটি জিনিস রাখলেই তা দোকান থেকে কেনা মেকআপ রিমুভারের বিকল্প হিসাবে ব্যবহার করতে পারবেন।

Advertisement

দেখে নিন, ঘরোয়া কোন কোন উপাদান মেকআপ তোলার কাজে ব্যবহার করা যেতে পারে?

নারকেল তেল

ত্বক খুব শুষ্ক হলে মেকআপ তুলতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। ১ চা চামচ নারকেল তেল, ২ চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে মেখে রাখুন ২-৩ মিনিট। ঈষদুষ্ণ জলে নরম সুতির কাপড় ভিজিয়ে মুছে ফেলুন মেকআপ।

দুধ

মেকআপ তুলতে দারুণ কাজ করে দুধ। খুব ভাল ফল পেতে আধ কাপ দুধের সঙ্গে এক চামচ আমন্ড তেল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এই মাস্ক দিয়ে মেকআপ তুলুন। দুধে প্রচুর পরিমাণে আছে ভিটামিন এ, ডি, বি১২, বি৬, বায়োটিন, পটাশিয়াম ও ক্যালশিয়াম, যা ত্বকের স্বাস্থ্য ভাল রাখবে। প্রাকৃতিক ময়েশ্চারাইজ়ার হিসেবেও কাজ করবে দুধ।

মধু

ময়েশ্চারাইজ়ার হিসেবে দারুণ ভাল কাজ করে মধু। এর অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণও রয়েছে। মেকআপ তুলতে মধু ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা যেমন বজায় থাকে, তেমনই ব্রণ, র‌্যাশের সমস্যাও কমে। মেকআপ তুলতে ১ চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ জল ভাল করে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ মুখে মেখে ৫ থেকে ১০ মিনিট পর ঈষদুষ্ণ জলে নরম কাপড় ভিজিয়ে মেকআপ তুলে ফেলুন।

আরও পড়ুন
Advertisement