Skin Care Tips

পুজোর আগে যন্ত্রণা ছাড়াই মুখের রোম তুলতে চান? ৩ উপায় ভরসা রাখতে পারেন

মুখে অতিরিক্ত লোম সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে আপনি সহজেই মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পেতে পারেন। পুজোর আগে ঝকঝকে ত্বক পেতে কোন উপায় ভরসা রাখবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৫:০৩
Three home remedies to remove facial hair.

যন্ত্রণা ছাড়াই কী ভাবে পাবেন রোমহীন মুখ? ছবি: সংগৃহীত।

পুজোর আগে সালোঁয় গিয়ে ফেশিয়াল, চুলের কাট সবই করানো হয়ে গিয়েছে মোটামুটি। তবে, মুখের রোমগুলি তোলা হয়নি। অনেক মহিলাই পার্লারে গিয়ে মুখে থ্রেডিং বা ওয়াক্সিং করিয়ে থাকেন। অনেকে আবার ভয় করান না। কারও আশঙ্কা ত্বকে র‌্যাশ বেরোবে, কেউ আবার যন্ত্রণার কারণে মুখের রোম তুলতে চান না। মুখে অতিরিক্ত লোম সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে আপনি সহজেই মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন, পুজোর আগে ঝকঝকে ত্বক পেতে কোন উপায় ভরসা রাখবেন।

Advertisement

১) বেসন, হলুদ ও গোলাপজল দিয়ে তৈরি ফেসপ্যাক মুখের লোম পরিষ্কার করার পাশাপাশি ত্বক ভাল রাখতেও সাহায্য করে। এই ফেসপ্যাক ত্বককে আর্দ্র কোমল রাখতে সাহায্য করে। একটি বাটিতে সমপরিমাণ বেসন ও হলুদ গুঁড়ো নিয়ে তাতে গোলাপজল মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে গেলে অবাঞ্ছিত লোমের বৃদ্ধির বিপরীত দিকে টেনে তুলুন।

২) ডিমের সাদা অংশে এক চা-চামচ কর্নস্টার্চ এবং এক চা-চামচ চিনি যোগ করুন। এই তিনটি উপাদান ভাল করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এ বার মুখে লাগিয়ে অপেক্ষা করুন অন্তত ৩০ মিনিট। ফেসপ্যাকটি শুকিয়ে ভেজা তুলোর সাহায্যে তুলে ফেলুন। এতে মুখের ত্বকের অতিরিক্ত লোম ওঠার পাশাপাশি ত্বকের মৃত কোষও উঠে যাবে।

Three home remedies to remove facial hair.

বেসন, হলুদ ও গোলাপজল দিয়ে তৈরি ফেসপ্যাক মুখের লোম পরিষ্কারে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৩) অর্ধেকটা কলা নিয়ে ভাল করে চটকিয়ে নিন। তাতে দুই টেবিল চামচ ওটমিল যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের জন্য এই প্যাকটি সবচেয়ে কার্যকর। এটি শুধু মুখের লোমই দূর করবে না, পাশাপাশি ভিটামিন এবং খনিজ সরবরাহের মাধ্যমে মুখের ত্বকে পুষ্টি জোগাবে। ফেসু্প্যাক শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement