Hair Oiling

শ্যাম্পু করার আগে চুলে তেল তো মাখছেন, কিন্তু তৈলাক্ত চুলে শ্যাম্পু করার নিয়ম মানছেন তো?

শ্যাম্পু করার আগে চুলে তেলের ব্যবহার খুবই জরুরি। অনেকে তা করেও থাকেন। কিন্তু এর আসল উপকার তখনই পাবেন, যখন চুলে তেল মাখার পর সঠিক নিয়মে শ্যাম্পু করবেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৯:৫৮
 শ্যাম্পু করার আগে চুলে তেলের ব্যবহার খুবই জরুরি।

শ্যাম্পু করার আগে চুলে তেলের ব্যবহার খুবই জরুরি। প্রতীকী ছবি।

শ্যাম্পু করার আগের রাতে চুলে তেল মেখে রাখেন অনেকেই। এই অভ্যাসে চুল হয় মসৃণ। এমনিতেই চুলে তেল মাখার চল এখন প্রায় উঠে গিয়েছে। খুব কম সংখ্যক মানুষই চুলে তেল মাখেন। চুলের যত্নে তেলের ভূমিকা অনবদ্য। চুলের গোড়া শক্তিশালী করা থেকে চুল ঝরে যাওয়া— সব সমস্যার সমাধান এসে মেশে ওই নারকেল তেলে। শ্যাম্পু করার আগে চুলে তেলের ব্যবহার খুবই জরুরি। অনেকে তা করেও থাকেন। কিন্তু এর আসল উপকার তখনই পাবেন, যখন চুলে তেল মাখার পর সঠিক নিয়মে শ্যাম্পু করবেন।

প্রথম ধাপ

Advertisement

বেশি ক্ষণ চুলে তেল মেখে রাখলে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে। অনেকে এমন ধারণাই পোষণ করেন। তবে এই ভাবনা কিন্তু ভুল। চুলে তেল মাখার ১০ মিনিট পরেই যদি শ্যাম্পু করে নেন, সে ক্ষেত্রে কোনও উপকারই পাবেন না। বরং চুলে তেল মেখে অনেক ক্ষণ রাখুন। খুব ভাল হয় যদি সারা রাত রাখতে পারেন।

চুলে তেল মাখার পর শ্যাম্পু করুন নিয়ম মেনে।

চুলে তেল মাখার পর শ্যাম্পু করুন নিয়ম মেনে। প্রতীকী ছবি।

দ্বিতীয় ধাপ

চুলে তেল মেখে শ্যাম্পু করা কেশ পরিচর্যার শেষ কথা নয়। চুলে তেল মেখেছেন, খুব ভাল কথা। কিন্তু কী শ্যাম্পু মাখছেন, সেটাও কিন্তু খুব জরুরি। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছুন। যে শ্যাম্পুর উপকরণে তেলের পরিমাণ বেশি, তেমন শ্যাম্পু এড়িয়ে চলুন।

তৃতীয় ধাপ

শ্যাম্পু করার পর ঠান্ডা নয়, চুল ধুয়ে নিন গরম জলে। ঠান্ডা জল চুল ভাল করে পরিষ্কার করতে পারে না। এমনকি, ঠান্ডা জলে শ্যাম্পু করলে চুলের অনেক সমস্যাও হতে পারে। তার চেয়ে গরম জল চুলের জন্য অনেক বেশি উপকারী।

চতুর্থ ধাপ

শ্যাম্পু করার পর কন্ডিশনারের ব্যবহার অত্যন্ত জরুরি। নয়তো চুলের যত্ন অসম্পূর্ণ থেকে যায়। তবে খুব ভাল হয় বাজারচলতি কন্ডিশনার না মেখে যদি ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কন্ডিশনার। তবে যে কন্ডিশনারই হোক, শ্যাম্পু করার পর ব্যবহার করতেই হবে।

আরও পড়ুন
Advertisement