Summer Skincare

গরম থেকে বাঁচতে ঘন ঘন সাবান মেখে স্নান করছেন, ত্বকের যে বারোটা বাজছে সে খেয়াল আছে?

মুখের চামড়া ভাল রাখতে যেমন ‘সিটিএম’ প্রয়োজন, তেমন শরীরের অন্যান্য অংশেরও দেখাশোনা করা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৮:৪২
The ultimate summer skin care routine for body

পুরো শরীরেও ‘সিটিএম’ করতে হবে? ছবি: সংগৃহীত।

সারা দিনের পর বাড়ি ফিরে যতই ক্লান্তি লাগুক, মুখের যত্ন নিতে ভোলেন না নিশ্চয়ই। নিয়ম করে দিনে দু-তিন বার ‘ক্লিনজ়িং’, ‘টোনিং’, ‘ময়েশ্চারাইজ়িং’ বা ‘সিটিএম’ করেন।

Advertisement

তবে, ধুলো-ময়লা তো শুধু মুখে জমে না, শরীরের অন্যান্য অংশেও ঘাম, রাস্তার ধুলো-ময়লা জমে। মুখের চামড়া ভাল রাখতে যেমন ‘সিটিএম’ প্রয়োজন, তেমন শরীরের অন্যান্য অংশেরও দেখাশোনা করা জরুরি। অনেকেই গরমে ঘন ঘন সাবান মেখে স্নান করেন। তাতে ঘাম, ধুলো-ময়লা যেমন ধুয়ে যায়, তেমনই শরীরে তরতাজা ভাবও আসে। কিন্তু ত্বক ভাল রাখতে এইটুকু যথেষ্ট নয়, স্নানের পাশাপাশি আর কয়েকটি দিকে নজর দিতে হয়।

১. সঠিক ভাবে পরিষ্কার করা

দিনে কত বার স্নান করবেন বা করবেন না তা ব্যক্তিগত রুচি, পছন্দের উপর নির্ভর করে। কিন্তু প্রতি বার গায়ে ক্ষার-যুক্ত সাবান মাখার প্রয়োজন নেই। স্নান করার পর তরতাজা লাগলেও আদতে তা ত্বকের জন্য ক্ষতিকর। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ার প্রবণতা বাড়তে থাকে ঘন ঘন সাবান ব্যবহার করলে। গায়ে র‌্যাশ, চুলকানির সমস্যা বেড়ে যেতে পারে। তাই ত্বকের চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা থেকে রেহাই পেতে সপ্তাহে তিন থেকে চার দিন সাবান মাখা যেতে পারে। রোজ সাবান মাখতে হলে এমন সাবান বেছে নিতে হবে, যেগুলির মধ্যে ক্ষারজাতীয় কোনও রাসায়নিক নেই। গ্লিসারিন, হায়ালুরনিক অ্যাসিড, নিয়াসিনামাইড কিংবা ইউরিয়া দেওয়া তরল সাবান ব্যবহার করা যেতে পারে।

২. ত্বকের আর্দ্রতা বজায় রাখা

গরমকালেও ত্বকে ময়েশ্চারাইজ়ার বা ক্রিম মাখতে হবে। বিশেষ করে শরীরের খসখসে বা অতিরিক্ত শুষ্ক অংশগুলিতে। যেমন— পিঠ, ঘাড়, কনুই, নিতম্ব, হাঁটু, গোড়ালি এবং দুই পায়ে নিয়মিত ময়েশ্চারাইজ়ার লাগাতে হবে। শুধু ‘মাইল্ড’ কোনও বডিওয়াশ দিয়ে স্নান সেরে নিলেই ত্বকের সম্পূর্ণ যত্ন নেওয়া যায় না। বডি লোশন বা ময়েশ্চারাইজ়ারও ত্বকের ধরন বুঝে কিনতে হয়। গ্লিসারিন, হায়ালুরনিক অ্যাসিড, নিয়াসিনামাইড কিংবা ইউরিয়া এবং শিয়া বাটার— যার যেটি প্রয়োজন সেই বুঝে ময়েশ্চারাইজ়ার কিনতে পারেন।

The ultimate summer skin care routine for body

গরমকালেও ত্বকে ময়েশ্চারাইজ়ার বা ক্রিম মাখতে হবে। ছবি: সংগৃহীত।

৩. সানস্ক্রিন মাখা

রোদ থেকে বাঁচতে শুধু মুখে সানস্ক্রিন মাখলে হবে না। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বকের যে কোনও অংশে ক্যানসার হতে পারে। তাই শরীরের যে যে অংশে রোদ লাগে বা লাগতে পারে, সর্বত্রই সানস্ক্রিন মাখতে হয়। এবং বাড়ির বাইরে থাকলে প্রতি দু’ঘণ্টা অন্তর সানস্ক্রিন মাখতে হবে। সানস্ক্রিন শুধু ত্বককে রোদ থেকে বাঁচায় না, ত্বকের বয়সজনিত নানা রকম সমস্যাও দূর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement