Madhuri Dixit Nene

৫০-এর পরও ত্বক ও চুলে যৌবনের ঢল ধরে রাখতে কী করবেন? পরামর্শ দিচ্ছেন মাধুরী দিক্ষিত

অনেকেরই ধারণা, তারকারা বোধ হয় বিদেশ থেকে ‘বয়স ধরে রাখার’ নানা রকম চিকিৎসা করিয়ে আসেন। তবে নিষ্প্রাণ হয়ে পড়া ত্বক এবং চুলের যত্নে মাধুরীর ভরসা ঘরোয়া টোটকা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ২০:৫৭
ত্বক ও চুলের মাধুরী ধরে রাখার দাওয়াই দিচ্ছেন ‘মাধুরী’।

ত্বক ও চুলের মাধুরী ধরে রাখার দাওয়াই দিচ্ছেন ‘মাধুরী’। ছবি- ইন্সটাগ্রামের পাতা থেকে।

৯০-এর দশকের ‘ধক ধক গার্ল’ থেকে ‘মাজা মা’-র ‘পল্লবী পটেল’, ৬০ ছুঁই ছুঁই মাধুরীর রূপের ঝলক, ঢেউ খেলানো চুলে, দুলে ওঠে অনেকেরই মন। কিন্তু এই বয়সে এসেও তিনি কী করে ধরে রেখেছেন তাঁর ত্বক বা চুলের মাধুরী? তারকাদের ত্বকচর্চা নিয়ে সাধারণ মানুষের কৌতূহল বরাবরের। অনেকেরই ধারণা, তাঁরা বোধ হয় বিদেশ থেকে ‘বয়স ধরে রাখার’ নানা রকম চিকিৎসা করিয়ে আসেন। যা খরচ সাপেক্ষ তো বটেই, সাধারণ মানুষের নাগালের বাইরেও।

Advertisement

তা কিন্তু সকলের জন্য প্রযোজ্য নয়। অনেকেই নিজের মতো করে ঘরেও যত্ন নেন রূপের। যেমন দীর্ঘ দিন ধরে চড়া মেক আপ, আলো এবং চুলে নানা রাসায়নিক প্রসাধনী ব্যবহারের ফলে নিষ্প্রাণ হয়ে পড়া ত্বক এবং চুলের যত্নে মাধুরীর ভরসা হল ঘরোয়া টোটকা।

ত্বক এবং চুলের যত্নে মাধুরী কোন কোন প্রাকৃতিক জিনিস ব্যবহার করেন, অনুরাগীদের সঙ্গে তা ভাগ করে নিয়েছেন অভিনেত্রী।

ঝলমলে, খুসকি বিহীন, স্বাস্থ্যজ্জ্বল চুলের জন্য মাধুরীর পছন্দ সেই দিদিমা, ঠাকুরমাদের ঘরোয়া টোটকা, তেল।

বিশেষ এই তেলটি বানাতে কী কী ব্যবহার করেন মাধুরী?

আধ কাপ নারকেল তেলের মধ্যে ১৫ থেকে ২০টি কারি পাতা, ১ চা চামচ মেথি এবং পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে ফুটিয়ে, ছেঁকে নিয়ে সপ্তাহে অন্তত ৩-৪দিন বা শ্যাম্পু করার আগের দিন রাতে ব্যবহার করলে চুলের যাবতীয় সমস্যার সমাধান হয়।

চুল মসৃণতা ধরে রাখতে

১টি কলা, ২ টেবিল চামচ দই এবং ১ চা চামচ মধু ভাল করে চটকে মিশিয়ে নিয়ে মাথায় মেখে রাখতে বলছেন মাধুরী। অন্ততপক্ষে ৩০-৪০ মিনিট মাথায় রেখে প্রথমে জল দিয়ে ভাল করে ধুয়ে, তার পর শ্যাম্পু করে নিন। তবে মাধুরী তাঁর ভিজে চুল শুকনো করার জন্য মাইক্রো ফাইবার জাতীয় কাপড় জড়িয়ে রাখেন। এতে চুল পড়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

ত্বকের যে কোনও সমস্যার জন্য মাধুরীর চোখ বন্ধ করে বেসনের উপর ভরসা করেন। ফেসওয়াশের বদলে বেসন দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করতে বলছেন তিনি। মাধুরী বলছেন, “এ সব ছাড়াও প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া, সুস্থ জীবনযাপন করা ত্বক এবং চুলের জন্য গুরুত্বপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement