Living Room Decoration

পুজোর সময় বাড়িতে বন্ধুরা আসবে? বসার ঘরটি কী ভাবে সাজালে অতিথিদের নজরে পড়বে?

উৎসব মানেই বাড়িতে বন্ধুবান্ধব আর অতিথিদের আনাগোনা। তাঁদের সঙ্গে গল্পগুজবের আসর বসে বসার ঘরেই। তাই বসার ঘরটি সুন্দর করে সাজানো জরুরি। কী ভাবে সাজাবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১২:১৫
পুজোয় সেজে উঠুক বসার ঘর।

পুজোয় সেজে উঠুক বসার ঘর। ছবি: সংগৃহীত।

অপেক্ষার অবসান। পুজো চলে এসেছে। মা দুর্গার আবাহনে ব্যস্ত বাঙালি। সেই সঙ্গে চলছে উৎসব উদ্‌যাপনের প্রস্তুতি। কোন দিন কী ভাবে নিজেকে সাজাবেন, তা নিয়ে দফায় দফায় চলছে পরিকল্পনা। তবে উৎসবের আবহে নিজেকে সাজানোর পাশাপাশি বসার ঘরেরও চাই নতুন সাজ। উৎসব মানেই বাড়িতে বন্ধুবান্ধব আর অতিথিদের আনাগোনা। তাঁদের সঙ্গে গল্পগুজবের আসর বসে বসার ঘরেই। তাই বসার ঘরটি সুন্দর করে সাজানো জরুরি। কী ভাবে সাজাবেন?

Advertisement

১) নতুন পর্দা টাঙাতে পারেন জানলায়। পাতলা সাদা কাপড়ের পর্দায় ঘরের ছাদ উঁচু মনে হয়। আলো-হাওয়া বেশি আসায় ঘরও ভিতর থেকে দেখতে অনেক বড় লাগে। তবে উৎসবের সময় ঘরের সাজে একটু রঙের ছোঁয়া না থাকলে চলে না। তাই রঙিন পর্দাও টাঙাতে পারেন।

২) নানা রকম ছবি, শো পিস দিয়ে ঘর সাজানোর পরিবর্তে কিছু ছোট বনসাই জাতীয় গাছ রাখুন। সবুজের সাজে ঘরের পরিবেশ মনোরম দেখাবে। জায়গাও ছড়ানো মনে হবে। উৎসব আরও বেশি রঙিন হয়ে উঠবে সবুজের ছোঁয়া পেলে।

৩)অপ্রয়োজনীয় ঘর সাজানোর জিনিসপত্র, আসবাব ইত্যাদি ঘরে থাকলে জায়গার অপচয় হয়। জায়গা বড় করতে সেগুলি আগে সরিয়ে ফেলুন। পরিবর্তে ব্যবহার করে দেখতে পারেন হাল্কা রঙের চাদর, কুশন কভার। দেওয়ালে টাঙাতে পারেন জলরঙে আঁকা কোনও ছবি। শৌখিন ওয়াল হ্যাঙ্গিং থাকলেও মন্দ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement