Facial yoga

যৌবন ধরে রাখতে চান? কোন ৫ মুখের ব্যায়াম করলেই পাবেন জেল্লাদার ত্বক?

মুখে জমা মেদ নিয়ে মাথা ঘামান না অনেকেই। আপনিও কি মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন? কেবল মেদ ঝরাতেই নয়, মুখের জেল্লা বৃদ্ধি করতে, তারুণ্য ধরে রাখতেও কিন্তু মুখের ব্যায়াম করা জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৬:৫৬
কোন ব্যায়ামে মুখে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা সম্ভব?

কোন ব্যায়ামে মুখে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা সম্ভব? ছবি: সংগৃহীত।

শরীরের আনাচকানাচে মেদ জমলেই কখনও জিমে গিয়ে শারীরচর্চা, কখনও আবার বাড়িতেই হালকা ব্যায়াম করেন কেউ কেউ। তবে মুখে জমা মেদ নিয়ে মাথা ঘামান না অনেকেই। আপনিও কি মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন? কেবল মেদ ঝরাতেই নয়, মুখের জেল্লা বৃদ্ধি করতে, তারুণ্য ধরে রাখতেও কিন্তু মুখের ব্যায়াম করা জরুরি।

Advertisement

কেন নিয়ম করে মুখের ব্যায়াম করবেন?

১) নিয়মিত মুখের ব্যায়াম করলে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা যায়, ত্বকে বলিরেখা পড়ে না সহজে।

২) ত্বক মসৃণ দেখায়, রক্ত সঞ্চালনও ভাল হয়।

৩) একই সঙ্গে ত্বকের পেশির গঠন ভাল থাকে।

৪) ক্লান্তির ছাপ পড়ে না।

কী ভাবে করবেন?

১) আয়নার সামনে দাঁড়ান। মুখ দিয়ে শ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এ বার এক গাল থেকে বায়ু অন্য গালের দিকে ঠেলে দিন। এ ভাবে যত ক্ষণ দম ধরে রাখতে পারবেন তত ক্ষণ চালিয়ে যান। তার পর ধীরে ধীরে দম ছাড়ুন। আট থেকে দশ বার করুন।

২) বেলুন ছাড়াই মুখ দিয়ে বেলুন ফোলানোর মতো ভঙ্গি করুন। ২০ বার করে করুন।

৩) ঘাড় পিছনের দিকে হেলিয়ে হাতের তালু দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নিচের দিকে। আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৪) কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তকানোর চেষ্টা করুন। এতে কপালের ত্বক টানটান ও মোলায়েম হবে। আট থেকে দশ বার করে দিনে দু’বার এই ব্যায়াম করতে হবে।

৫) হাতের তালু দিয়ে মুখের উপর চাপ দিন। কোরিয়ানরা ত্বক উজ্জ্বল দেখানোর জন্য ‘ফেশিয়াল ট্যাপিং’ পদ্ধতি নিয়ম করে মেনে চলেন।

আরও পড়ুন
Advertisement