Skin Care Tips

শীতের শুরু থেকেই ব্রণের জ্বালায় নাজেহাল? মসৃণ ত্বক ফিরে পাবেন কোন ঘরোয়া টোটকায়?

শীতকালে সর্দি-কাশির থেকে রেহাই পেতে অনেকেই তুলসী পাতা খান। অনেকেই হয়তো জানেন না, তুলসী শুধু শরীরের নয়, যত্ন নেয় ত্বকেরও। তুলসীর ফেসপ্যাকই শীতকালে আপনার সহায় হতে পারে, রইল এমনই কিছু ফেসপ্যাকের হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১১:১৯
How to use tulsi for winter skin care.

ব্রণ সামাল দেবে তুলসী। ছবি: সংগৃহীত।

শীতকাল মানেই ত্বকে হাজার রকম সমস্যা দেখা দিতে শুরু করে। ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পাশাপাশি ব্রণ, র‌্যাশ, ফুসকুড়িরও দেখা মেলে শীতের মরসুমে। নামীদামি প্রসাধনী ব্যবহার করেও লাভের লাভ কিছুই হয় না অনেক ক্ষেত্রে। ঘরোয়া উপায়ে ভরসা রাখলেই হতে পারে মুশকিল আসান। শীতকালে সর্দি-কাশির থেকে রেহাই পেতে অনেকেই তুলসী পাতা খান। অনেকেই হয়তো জানেন না, তুলসী শুধু শরীরের নয়, যত্ন নেয় ত্বকেরও। তুলসীর ফেসপ্যাকই শীতকালে আপনার সহায় হতে পারে, রইল এমনই কিছু ফেসপ্যাকের হদিস।

Advertisement

তৈলাক্ত ত্বকের সমস্যায় তুলসী

শীতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে বানিয়ে তুলসী দিয়ে বানিয়ে নিতে পারেন একটি ফেসপ্যাক। তুলসী, এবং নিমপাতা একসঙ্গে বেটে নিন। এ বার এই মিশ্রণটি ভাল করে ত্বকে লাগান। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। শীতে আপনার ত্বক থাকবে কোমল।

শীতে ত্বকের জেল্লা বৃদ্ধি করতে তুলসী

শীত শুরু থেকেই ত্বক জৌলুস হারাতে শুরু করেছে? এই সময়ে ত্বকের চাই বাড়তি যত্ন। তুলসী পাতার গুঁড়োর সঙ্গে এক চামচ ওটসের গুঁড়ো এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সেটা মুখে লাগান। ১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে জেল্লা ফিরে পাবেন।

How to use tulsi for winter skin care.

শীতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে বানিয়ে তুলসী দিয়ে বানিয়ে নিতে পারেন একটি ফেসপ্যাক। ছবি: সংগৃহীত।

ব্রণ সামাল দিতে তুলসী

ব্রণ সারা বছরের সঙ্গী। তবে শীতকাল এর প্রকোপ বাড়ে। এই মরসুমে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ত্বকের শুষ্কতা ব্রণের অন্যতম কারণ। শীতকালীন ব্রণ তাড়াতে তুলসী পাতা গুঁড়ো করে তার সঙ্গে নিমপাতা বাটা, হলুদ গুঁড়ো আর চন্দন গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। প্যাকটি সারা মুখে মেখে কয়েক মিনিট পর ধুয়ে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement