Skin Care Tips

রাঙা আলুতেই আলো ছড়াবে ত্বকে! রূপচর্চায় কাজে লাগাবেন কী ভাবে?

রাঙা আলু খাওয়া যেমন ত্বকের জন্য ভাল, তেমনই আলুর ফেস-প্যাকও তৈরি করা যায়। নিয়মিত তা মাখলে অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া, বলিরেখা পড়ার মতো সমস্যা কমে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫২
How to use sweet potatoes for skin

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন রাঙা আলু? ছবি: ফ্রিপিক।

শুক্তো ছাড়া আলাদা করে রাঙা আলু খুব একটা খাওয়া হয় না। তবে, রাঙা আলুর উপকারের কথা শুনলে আর তাকে ব্রাত্য করে রাখতে পারবেন না। এই আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের জেল্লা হবে চোখে পড়ার মতো। রাঙা আলু খাওয়া যেমন ত্বকের জন্য ভাল, তেমনই আলুর ফেসপ্যাকও তৈরি করা যায়। নিয়মিত তা মাখলে অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া, বলিরেখা পড়ার মতো সমস্যা যেমন কমবে, তেমনই ব্রণ-ফুস্কুড়ি বা র‌্যাশের মতো সমস্যা থেকেও রেহাই পাওয়া যাবে।

Advertisement

রাঙা আলুর ভিটামিন সি ত্বকে কোলাজেন তৈরি করতে সাহায্য করবে। সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকেও ত্বককে রক্ষা করবে। এর ভিটামিন এ ত্বকের কোষ গঠনে সাহায্য করবে। ত্বকের রোমকূপে আটকে থাকা ময়লা বার করে দিয়ে ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখবে।

রাঙা আলু কী ভাবে ত্বকে লাগাবেন?

রাঙা আলু আর আমন্ড তেলের ফেসপ্যাক

রাঙা আলু সিদ্ধ করে মেখে নিতে হবে। এক চামচের মতো মাখা আলুর মধ্যে ১২ ফোঁটা কাঠবাদামের তেল, আধ চা চামচ হলুদ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই মিশ্রণ ভাল করে ত্বকে মালিশ করতে হবে ২ থেকে ৫ মিনিট। তার পর ১০ মিনিট রেখে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে মুখের সব দাগছোপ উঠে যাবে। পুজোর আগেই ত্বক হয়ে উঠবে ঝলমলে।

রাঙা আলুর স্ক্রাবার

একটি গোটা রাঙা আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এ বার আলুটি ভাল করে মেখে তাতে এক চা চামচ নারকেলের দুধ ও এক চামচ মধু মিশিয়ে নিন। খুব ভাল করে মেশাতে হবে। এই মিশ্রণ মুখে-গলায় মালিশ করুন। ১০ মিনিট রেখে উষ্ণ জলে ধুয়ে নিতে হবে। ত্বকের সব ময়লা বার করে দেবে রাঙা আলুর স্ক্রাবার। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করা ভাল।

শুষ্ক ত্বকের জন্য

ত্বকের আর্দ্রতা বাড়াতে সাহায্য করবে রাঙা আলু। যাঁদের ত্বক খুব শুষ্ক ও খসখসে, তাঁরা রাঙা আলুর প্যাক ব্যবহার করতে পারেন। তার জন্য অর্ধেক আলু সিদ্ধ করে ছাড়িয়ে নিন। এ বার এর সঙ্গে মেশাতে হবে এক চামচ নারকেলের দুধ, এক চামচ মধু, এক চামচ নারকেল তেল, ১০ ফোঁটা বেঞ্জোইন এসেনশিয়াল তেল এবং এক চিমটি দারচিনি গুঁড়ো। সব উপকরণ ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। তার পর উষ্ণ জলে ধুয়ে নিন। ত্বক খুব শুষ্ক হলে এবং বলিরেখা পড়ে গেলে সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement