ত্বকের রোদে পোড়া দাগছোপ দূর করতে চালের গুঁড়োর জুড়ি নেই, কী ভাবে ব্যবহার করবেন জানেন?

ত্বকের যত্নে ঘরোয়া উপকরণের কোনও বিকল্প নেই। অনেকেই হয়তো জানেন না শুধু পিঠে তৈরি করতে নয়, চালের গুঁড়ো ত্বকের যত্নেও ব্যবহার করা যায় এই উপাদান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:৩০
symbolic image.

চালের গুঁড়োর গুণেই ট্যান উঠবে। ছবি: সংগৃহীত।

শরৎ শেষে এ বার শীতের পালা। কয়েক দিন পর থেকেই দিন ছোট হতে শুরু করবে। শীতের কুয়াশা চারপাশ ধূসর করে তুলবে। সেই সঙ্গে টান ধরবে নিষ্প্রাণ ত্বকে। ত্বকের ধরন যেমনই হোক এই সময়ে সব সমস্যাই প্রকট হতে শুরু করে। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে সাময়িক চকচকে ভা এলেও তার স্থায়ীত্ব বেশি দিন থাকে না। তবে ত্বকের যত্নে ঘরোয়া উপকরণের কোনও বিকল্প নেই। অনেকেই হয়তো জানেন না শুধু পিঠে তৈরি করতে নয়, চালের গুঁড়ো ত্বকের যত্নেও ব্যবহার করা যায় এই উপাদান।

Advertisement

ত্বকের দেখাশোনায় চালের গুঁড়োর জুড়ি মেলা ভার। ত্বকে জেল্লা বাড়ানো থেকে অবাঞ্ছিত দাগছোপ কমানো এই উপকরণ অত্যন্ত উপকারী। এমনকি চোখের তলার কালি মুছতেও চালের গুঁড়োর জুড়ি মেলা ভার। বিশেষ করে তৈলাক্ত ত্বকের নানা সমস্যা রুখতে অনায়াসে ব্যবহার করতে পারেন এই উপাদান। তবে শুষ্ক ত্বকের ক্ষেত্রেও কিন্তু কম উপকারী নয় চালের গুঁড়ো। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন, তা জানা আছে তো?

চালের গুঁড়ো বিভিন্ন ভাবে ত্বকে ব্যবহার করা যায়। তবে ত্বকের রোদে পোড়া দাগ তুলতে এবং দ্রুত সুফল পেতে চালের গুঁড়ো দিয়ে বানিয়ে নিতে পারেন বিশেষ একটি প্যাক। কী ভাবে বানাবেন?

২ চামচ টক দইয়ের সঙ্গে চালের গুঁড়ো মিশিয়ে থকথকে মিশ্রণ বানিয়ে নিন। তার পর এই প্যাকটি ত্বকে এবং গলার ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে টান ধরা শুরু করলে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে ট্যান দূর হবে। ট্যান দূর করা ছাড়াও এই প্যাকের গুণে জেল্লা আসবে ত্বকে। ব্রণমুক্ত হবে ত্বক।

আরও পড়ুন
Advertisement