Oily Scalp

বর্ষাতেও মাথার ত্বকে র‌্যাশ, চুলকানি হচ্ছে? কোন ৩ নিয়ম মানলে এমন আর হবে না?

অনেকেরই মাথায় ত্বক ভরে যায় ব্রণয়। চুল থেকে দুর্গন্ধও বার হয়। শ‍্যাম্পু করেও এই দুর্ভোগের হাত থেকে রক্ষা পাওয়া যায় না। অগত‍্যা তাই অন‍্য উপায় খুঁজতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৯:২৮
মাথার ত্বকের তৈলাক্ত ভাব দূর করুন।

মাথার ত্বকের তৈলাক্ত ভাব দূর করুন। ছবি: সংগৃহীত।

গরমের অস্বস্তি অনেকটাই কেটে গিয়েছে। তবুও ঘাম হচ্ছে। একে ঘাম তার উপর অত‍্যধিক আর্দ‍্রতা, মাথার ত্বক প্রচণ্ড ঘামতে থাকে। মাথার ত্বকের অতিরিক্ত ঘাম জমে র‍্যাশ, চুলকানির প্রকোপ বাড়ে। অনেকেরই মাথায় ত্বক ভরে যায় ব্রণয়। চুল থেকে দুর্গন্ধও বার হয়। শ‍্যাম্পু করেও এই দুর্ভোগের হাত থেকে রক্ষা পাওয়া যায় না। অগত‍্যা তাই অন‍্য উপায় খুঁজতে হবে।

Advertisement

১) সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করার পর গোলাপ জলে চুল ধুয়ে নিন। গোলাপ জল ঘাম নিয়ন্ত্রণ করে। মাথার ত্বক ঘেমে গিয়ে অনেক সময় দুর্গন্ধ হয়। ঝুঁকি থাকে সংক্রমণেরও। এ ক্ষেত্রে গোলাপ জল সেই সংক্রণ ঠেকাতে সক্ষম।

২) স্ট্রেটনার, ড্রায়ারের মতো যন্ত্র ব্যবহার না করাই ভাল। এই ধরনের যন্ত্রের ব্যবহারে ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়ে। খুশকির পরিমাণও বেড়ে যায়। তাই এই সমস্যা এড়াতে ব্যবহার করতে পারেন এসেনশিয়াল অয়েল। সুফল পাবেন।

৩) সপ্তাহে ২ বার হেয়ার মাস্ক ব্যবহার করুন। এতে চুল সুস্থ এবং পরিষ্কার থাকবে। চুলের গোড়া পরিষ্কার থাকলে ঘামের সমস্যাও কম হবে। মাথার ত্বকে ব্রণ, ফুসকুড়ি হওয়ার আশঙ্কাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement