Hair styling tips

দামি জেল না লাগিয়েও চুল দেখাবে টান টান, রেশমের মতো নরম, ঘরোয়া কিছু উপায় শিখে নিন

জেলের রাসায়নিক উপাদানে চুল পড়া বেড়ে যেতে পারে। তা হলে উপায়? জেলের বিকল্প কিছু উপায় আছে যাতে আপনার চুলও দেখাবে তারকাদের মতোই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:৩৭
How to set your hair without applying Hair Gel

জেল না লাগালেও চুল দেখাবে তারকাদের মতো নরম, টানটান, উপায় কী। ছবি: সংগৃহীত।

বলিউড তারকাদের প্রায়ই সুন্দর, টানটান করে চুল বাঁধতে দেখা যায়। ভারতীয় হোক বা পাশ্চাত্য পোশাক, এ ভাবে চুল বাঁধলে মুখ খুব পরিষ্কার দেখায়। দেখে মনে হয়, ভিজে চুল টানটান করে বেঁধেছে। আসলে সবটাই জেলের জাদু। উস্কোখুস্কো চুলও সুন্দর, পরিপাটি থাকবে। একটি চুলও এ দিক ওদিক বেরিয়ে থাকবে না। কিন্তু যাঁরা রোজ মেকআপ করেন না, তাঁদের কাছে অত শৌখিন জিনিসপত্র নেই। তা ছাড়া না জেনে হেয়ার জেল কিনে লাগাতে শুরু করলে হিতে বিপরীতও হতে পারে। জেলের রাসায়নিক উপাদানে চুল পড়া বেড়ে যেতে পারে। তা হলে উপায়? জেলের বিকল্প কিছু উপায় আছে যাতে আপনার চুলও দেখাবে তারকাদের মতোই।

Advertisement

১) চুল বাঁধার পরে হাতে খানিকটা অ্যালো-ভেরা জেল ও নারকেল মিশিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। রুক্ষ চুলও তেলতেলে, ভেজা দেখাবে। বোঝাই যাবে না, যে আপনি শৌখিন হেয়ার জেল লাগাননি।

২) চুল যদি খুব রুক্ষ, উস্কোখুস্কো হয় তা হলে প্রি-কন্ডিশনিং মাস্ক ব্যবহার করে দেখুন। এক চা চামচ নারকেল তেলের সঙ্গে এক চামচ দই, এক চাম অ্যালো-ভেরা জেল ও এক চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই কন্ডিশনার মাথায় এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তার পর ধুয়ে হালকা শ্যাম্পু ও কন্ডিশনার লাগান। মনে হবে চুলে নামী ব্র্যান্ডের জেল লাগিয়েছেন।

৩) একটি পাত্রে জল নিয়ে দু’চামচ তিসির বীজ ভাল করে ফোটান। মিশ্রণ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা হতে দিন। দেখবেন ওই মিশ্রণ কিছুটা আঠালো হয়ে এসেছে। এটি চুলে লাগিয়ে নিলেই জেলের মতো কাজ হবে।

৪) নারকেল তেলের সঙ্গে সামান্য অলিভ তেল মিশিয়ে ভেজা চুলে লাগিয়ে নিন। দেখে মনেই হবে না যে চুলে জেল লাগাননি। এর সঙ্গে সামান্য কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেলও মিশিয়ে নিতে পারেন। তবে এসেনশিয়াল অয়েল সকলের সহ্য হয় না। তাই বুঝেশুনে ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement