Homemade Face Cream

দোকান থেকে দাম দিয়ে ‘নাইট ক্রিম’ না কিনে তা বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন

রূপ বিশেষজ্ঞেরা বলছেন, সব ধরনের প্রসাধনী সকলের ত্বকের জন্য নয়। বিশেষ করে যাঁদের ত্বক স্পর্শকাতর, প্রসাধনী নিয়ে এই ধরনের পরীক্ষানিরীক্ষা না করাই ভাল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১১:০৫
How to make aloe vera and kesar face cream at home

বাড়িতে তৈরি করে নিন ‘নাইট ক্রিম’। ছবি: সংগৃহীত।

ত্বকের বয়সজনিত সমস্যা তো আছেই। বর্ষাকালে সমানে মুখ থেকে খোসা উঠছে। ফেসওয়াশ, এক্সফোলিয়েটর, সিরাম— কোনও কিছুতেই কাজ হচ্ছে না। বন্ধুর পরামর্শ মতো বাজার থেকে দাম দিয়ে একটা ‘নাইট ক্রিম’ কিনেছেন। কিন্তু মুখে মাখতেই জ্বালা করতে শুরু করেছে।

Advertisement

রূপ বিশেষজ্ঞেরা বলছেন, সব ধরনের প্রসাধনী সকলের ত্বকের জন্য নয়। বিশেষ করে যাঁদের ত্বক স্পর্শকাতর, প্রসাধনী নিয়ে তাঁদের এই ধরনের পরীক্ষানিরীক্ষা না করাই ভাল। এই ধরনের সমস্যায় অ্যালো ভেরাকে চোখ বন্ধ করে ভরসা করা যায়। ত্বকের যাবতীয় সমস্যা প্রায় একা হাতে সামলে নিতে পারে। কিন্তু যদি ত্বকের জেল্লা বজায় রাখতে চান, তা হলে অ্যালো ভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে কেশর। বাড়িতে তৈরি নাইট ক্রিম দিয়ে সহজেই ত্বকের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারেন।

এই ক্রিম বাড়িতে কী ভাবে তৈরি করবেন?

প্রথমে ছোট একটি পাত্রে খুব সামান্য পরিমাণে ঈষদুষ্ণ জল নিন। তার মধ্যে কেশর ভিজিয়ে রাখুন। কেশরের মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে তার মধ্যে ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল মিশিয়ে নিন। ১ টেবিল চামচ কাঠবাদামের তেল মিশিয়ে নিন।

Saffron and Aloe Vera Gel

ছবি: সংগৃহীত।

চাইলে একটি ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে ওই মিশ্রণে দিয়ে দিন। সমস্ত মিশ্রণ ভাল করে মিশিয়ে বায়ুরোধী পাত্রে ভরে রাখুন। রাতে ঘুমোনোর আগে এই ক্রিম মাখতে পারলে ত্বকের জেল্লা ফিরবে। ত্বকের তারুণ্যও বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement