Skin Care Tips

গরমের জেরে ত্বকের বেহাল দশা? উজ্জ্বল ও ঝকঝকে রূপ পেতে মিনিটখানেক সময়ই যথেষ্ট

নানা অনিয়মের কারণে ত্বকে বলিরেখা পড়লেই মনখারাপ হয়ে য়ায়। ঝকঝকে উজ্জ্বল ত্বক চাই, অথচ সময়ও লাগবে কম, এমন উপায়ের কথা জানেন কি? মুশকিল আসান হবে ‘সিক্সটি সেকেন্ডস রুল’ মেনে চললে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৮:৪৪
১ মিনিটেই ত্বকের সব সমস্যার সমাধান করবেন কোন পথে?

১ মিনিটেই ত্বকের সব সমস্যার সমাধান করবেন কোন পথে? ছবি: ইনস্টাগ্রাম।

সারা দিনের ব্যস্ততায় ত্বকের যত্ন নেওয়ার খুব বেশি সময় পান না অনেকেই। মাসের শেষে ফেশিয়াল, আর খুব বেশি হলে সময়-সুযোগ পেলে দু’-চারটে ঘরোয়া উপায়ে যত্নআত্তি। এ দিকে ত্বকে একটু বলিরেখা পড়লেও মনখারাপ হয়ে যায়। ঝকঝকে উজ্জ্বল ত্বক চাই, অথচ সময়ও লাগবে কম, এমন উপায়ের কথা জানেন কি? মুশকিল আসান হবে ‘সিক্সটি সেকেন্ডস রুল’ মেনে চললে।

Advertisement

ত্বকের সব সমস্যার সমাধান হতে পারে সঠিক নিয়ম মেনে মুখ ধোয়ার অভ্যাসে। আপনার ত্বকের উপযোগী এমন কোনও ক্লিনজ়ার কিংবা চিকিৎসকদের পরামর্শ মেনে কেনা ক্লিনজ়ারটিই এর জন্য যথেষ্ট। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন তা? ‘সিক্সটি সেকেন্ডস রুল’ বেশ পরিচিত শব্দবন্ধ। ক্লিনজ়ার দিয়ে মুখের ত্বকে জমা ময়লা, ধুলো, তেল থেকে শুরু করে রোমকূপের মুখ বন্ধ করে দেওয়া ময়শ্চারাইজ়ার, মেকআপের পরত— সবটুকু নিমেষে গায়েব করে মুখের জেল্লা ফেরাতে সময় নেবে মোটে এক মিনিট!

ত্বকের সব সমস্যার সমাধান হতে পারে সঠিক নিয়ম মেনে মুখ ধোয়ার অভ্যাসে।ছবি:

ত্বকের সব সমস্যার সমাধান হতে পারে সঠিক নিয়ম মেনে মুখ ধোয়ার অভ্যাসে।ছবি: ছবি: শাটারস্টক।

ঠান্ডা জলের ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ক্লিনজ়ার লাগিয়ে ভাল করে ঘষতে থাকুন। আঙুলের মৃদু চাপে চিবুক, কানের পাশ, কপাল, নাকের পাশ পরিষ্কার করে নিন। সারা মুখে ক্লিনজ়ার প্রয়োগ করে এক মিনিট ধরে মালিশ করুন, তার পর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বক হলে এই পুরো পদ্ধতিটিকে দু’ধাপে অর্থাৎ ৩০ সেকেন্ড-৩০ সেকেন্ড করে ভাগ করে নিয়ে বার দুই করুন। প্রতি দিন এই নিয়মে মুখ পরিষ্কার করলে সপ্তাহখানেক পর থেকেই তফাত নজরে পড়বে। কেবল জেল্লাদার ত্বকই নয়, এই নিয়মে মুখ পরিষ্কার করলে ত্বকের ছোট-বড় নানা সমস্যার হাত থেকেই রেহাই পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement