Beauty

Monsoon Lips Care: শুধু শীতে নয়, বর্ষাতেও শুষ্ক হয় ঠোঁট! কোন টোটকায় ধরে রাখবেন ওষ্ঠের জেল্লা

সারা বছরই ঠোঁট ফাটার সমস্যায় ভোগেন অনেকে। বর্ষাকালে আরও বেশি শুষ্ক হয়ে যায়। বর্ষাতেও ঠোঁটের ঔজ্জ্বল্য ধরে রাখতে কী কী করবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৮:৪৪

ছবি: সংগৃহীত

বর্ষাকাল আসন্ন। কয়েক দিনের মধ্যেই ভ্যাপসা গরম কেটে গিয়ে দিনভর ঝিরিঝিরে বৃষ্টিতে ভিজবে বঙ্গ। বর্ষা অনেকেরই প্রিয় ঋতু হলেও এই সময় বেশ কিছু সমস্যা দেখা দেয়। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশি, পেটের গন্ডগোল ছাড়াও ত্বকেরও নানা সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম ঠোঁট শুকিয়ে যাওয়া। শীতে ঠোঁট ফাটার প্রবণতা বেশি হলেও বর্ষায় এই সমস্যা মারাত্মক আকারে দেখা দেয়। বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। ফলে আর্দ্র আবহাওয়ায় ঠোঁট রুক্ষ ও ফ্যাকাশে হয়ে যায়। রুক্ষ ঠোঁট নিজেরও অস্বস্তির কারণ হয়ে ওঠে।

বর্ষায় ঠোঁটের রুক্ষতা দূর করতে কী ভাবে সুরক্ষা নেবেন?

Advertisement

এসপিএফ যুক্ত প্রসাধন ব্যবহার করুন

বর্ষায় ঠোঁটের যত্ন নিতে এসপিএফ যুক্ত প্রসাধন আছেন। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ঠোঁট সুরক্ষিত রাখতে এসপিএফ আছে এমন লিপ বাম বেছে নিন।

ঠোঁট মালিশ করুন

বর্ষায় ঠোঁট নরম ও মসৃণ রাখতে মালিশ করা প্রয়োজন। ঠোঁট শরীরেরও অত্যন্ত স্পর্শকাতর অংশ। ফলে রাসায়নিক উপাদান আছে এমন কোনও প্রসাধনী ঠোঁটে ব্যবহার না করাই ভাল। ঠোঁট নরম রাখতে হোহোবা অয়েল কিংবা অলিভ অয়েল দিয়ে হালকা হাতে মালিশ করে নিন।

ঠোঁট উপযোগী প্রসাধনী বাছুন

বর্ষা বলে নয়, সারা বছরই ঠোঁটের যত্নে এমন কিছু প্রসাধনী ব্যবহার করুন যেগুলির উপকরণের তালিকায় প্রয়োজনীয় উপাদান রয়েছে। ভিটামিন এ, বি, ডি, ই, স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড ঠোঁটের জন্য অত্যন্ত কার্যকর। কারণ এই উপাদানগুলি ঠোঁটের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনে। প্রসাধনী ব্যবহারের পাশাপাশি ঠোঁটের জেল্লা ধরে রাখতে বেশি করে জল খাওয়াও প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement