রোদে পোড়া, শুষ্ক হাতের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ৫ স্ক্রাব

এক দিন সাঁলোয় গিয়ে খরচ করে হাত থেকে রোদে পোড়া দাগ তুলে ফেলতেই পারেন। কিন্তু সেই হাতের জেল্লা ধরে রাখতে গেলে যত্ন করতে হবে নিয়মিত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২২:০০
Image of body scrub

ব্যবহার করুন বাড়িতে বানানো স্ক্রাব। ছবি: সংগৃহীত।

কাজ থেকে ফিরে যতই ক্লান্ত লাগুক, মুখের যত্ন নিতে ভোলেন না। সারা দিনের ধুলো-ময়লা, তেল, মেকআপ তুলে টোনার, ময়েশ্চারাইজার মেখে তবেই শুতে যাওয়ার নিয়ম। কিন্তু রোদ-ঝড়-জল সহ্য করা হাত দুটি যে একই রকম যত্ন চায়, সে কথা ভুলে যান অনেকেই। এ দিকে, হাতকাটা পোশাক পরতে গেলে অস্বস্তিতে পড়তে হয়। শুষ্ক ত্বক এবং রোদে পোড়া দাগের জন্য কায়দার ব্লাউজ়ও পরতে পারেন না। সালোঁয় গিয়ে হাত ঘষামাজা করতেই পারেন। তবে এক দিন ঘষামাজা করে বিশেষ লাভ হবে না। মুখের মতোই হাতের ত্বকের মসৃণতা বজায় রাখতে গেলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন কয়েকটি স্ক্রাব।

Advertisement

১) চিনি এবং অলিভ অয়েল স্ক্রাব

চিনির গুঁড়ো নিন ২ টেবিল চামচ। তার সঙ্গে মিশিয়ে নিন অলিভ অয়েল। এই মিশ্রণ মেখে, হালকা হাতে ঘষতে থাকুন। কনুই বা হাতের খসখসে অংশগুলিতে একটু বেশি নজর দিন। স্নানের সময়ে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

২) ওটমিল এবং মধুর স্ক্রাব

একটি বাটিতে ২ টেবিল চামচ ওটসের গুঁড়ো এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার হাতে ভাল করে লাগিয়ে ঘষতে থাকুন। কিছু ক্ষণ পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

—প্রতীকী ছবি।

৩) কফি এবং নারকেল তেলের স্ক্রাব

২ টেবিল চামচ কফি গুঁড়ো এবং ১ টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। স্নানের আগে হাতে মেখে রাখুন মিনিট দশেক। উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

৪) লেবুর রস এবং নুনের স্ক্রাব

গোটা একটা লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ সৈন্ধব নুন মিশিয়ে নিন। এই মিশ্রণ হাতে মেখে, হালকা হাতে ঘষতে থাকুন। কিছু ক্ষণ পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৫) দই এবং কাঠবাদামের স্ক্রাব

২ টেবিল চামচ দইয়ের সঙ্গে মিহি করে গুঁড়ো করা কাঠবাদাম নিন ১ টেবিল চামচ। চাইলে এর সঙ্গে মধুও যোগ করতে পারেন। হালকা হাতে ঘষে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement