Hair Care Tips

চুল ছাঁটেন না লম্বা করবেন বলে? ৩ রকমের তেলও কিন্তু সত্যি করতে পারে স্বপ্ন

লম্বা চুলের স্বপ্ন সত্যি করার যে একেবারে কোনও রাস্তা নেই, তা নয়। চুল লম্বা করা সম্ভব যদি কয়েকটি প্রাকৃতিক তেলের উপর ভরসা রাখতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৯:৩০
চুল লম্বা করতে উপকারী কিছু তেল।

চুল লম্বা করতে উপকারী কিছু তেল। ছবি: সংগৃহীত।

লম্বা চুলের স্বপ্ন অনেকেরই। কাঁধ ছাপিয়ে চুল আরও খানিক নীচের দিকে নামুক, এমনটা চান কমবেশি অনেকেই। সে কারণে দীর্ঘ দিন চুল কাটাতে পার্লারেও যান না। চুল লম্বা করার সব রকম চেষ্টা করেও ব্যর্থ হতে হয়। বাজারচলতি প্রসাধনীর ব্যবহারে বিশেষ কোনও সুফল যে পাওয়া যায়, তা নয়। তা হলে উপায়? স্বপ্ন সত্যি করার যে একেবারে কোনও রাস্তা নেই, তা নয়। চুল লম্বা করা সম্ভব যদি কয়েকটি প্রাকৃতিক তেলের উপর ভরসা রাখতে পারেন।

Advertisement

ক্যাস্টর অয়েল

এই তেলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান। যা নতুন চুল গজাতে সাহায্য করে। অনেকের চুল ঘন হলেও লম্বা হতে চায় না কিছুতেই। সে ক্ষেত্রে এই তেল বেশ কার্যকরী ভূমিকা পালন করে। মাথার ত্বকে ক্যাস্টর অয়েল মাখলে বিভিন্ন ধরনের ফাঙ্গাল সংক্রমণের ঝুঁকিও কম থাকে। ক্যাস্টর অয়েল চুলে মেখে কয়েক ঘণ্টা রাখুন। তার পর তোয়ালে গরম জলে ভিজিয়ে চুলে জড়িয়ে নিন। চাইলে সে দিন অথবা পরের দিন শ্যাম্পু করে নিতে পারেন।

রোজমেরি অয়েল

ক্ষতিগ্রস্ত চুলের যত্ন নেয় রোজমেরি তেল। একসঙ্গেই খুশকির সমস্যা যাঁদের রয়েছে, এই তেলে সমাধান আছে তারও। এই তেলের রোজমেরিক এবং ক্যাফেইক অ্যাসিড মাথার ত্বকের রক্তসঞ্চালন সচল রাখে। ফলে চুল ঝরার পরিমাণ অনেকে কমে। সেই সঙ্গে চুল লম্বাও। নারকেল তেল অথবা অলিভ অয়েল সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে চুলে মাখতে পারেন। উপকার পাবেন।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

পেঁয়াজের তেল

চুলের বেশ কিছু সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এই তেলে। এতে রয়েছে ভিটামিন সি, বি, অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী সব উপাদান। এগুলি চুলে পুষ্টি জোগায়। চুল লম্বা হতে সাহায্য করে। পেঁয়াজ তেলের নিয়মিত ব্যবহারে চুল কম পড়ে। চুল মসৃণ হয়। ধৈর্য ধরে ব্যবহার করতে পারলে লম্বা চুলের স্বপ্নও সত্যি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement