Skincare

৩ টোটকা: ত্বকের গভীরে জমে থাকা ধুলো ময়লা দূর হবে এক নিমেষে

মসৃণ, জেল্লাদার ত্বকের অধিকারি হতে কার না ভাল লাগে? কিন্তু প্রসাধনীর উপর ভরসা করতে মোটেই ইচ্ছে করে না। ঘরোয়া কোনও উপায় কী আছে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২০:০১
ত্বক থেকে ধুলো ময়লা টেনে বের করতে কী করবেন?

ত্বক থেকে ধুলো ময়লা টেনে বের করতে কী করবেন? ছবি- সংগৃহীত

কাচের মতো স্বচ্ছ ত্বক সকলেরই আরাধ্য। কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে প্রতিদিনই হতাশা গ্রাস করছে। এত কিছু করেও মুখে সেই জেল্লা কিছুতেই ফিরে আসছে না। এখন শীতকাল, তাই মুখে অতিরিক্ত গাম হওয়ারও সমস্যা নেই। কিন্তু বাতাসে ধূলিকণা তো আছে। মুখের সেবামের সঙ্গে মিশে এই ধূলিকণা মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে বন্ধ করে দেয়। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন রাসায়নিক নির্ভর প্রসাধনী ব্যবহার না করে এই সমস্যা থেকে মুক্তি পেতে নিজের হেঁসেলেই এক বার ঘুরে দেখতে পারেন। রান্নাঘরে খুঁজে দেখলেই মিলতে পারে কফি, ওটমিল, হলুদ, লেবুর মতো প্রাকৃতিক কিছু জিনিস। যেগুলি ব্যবহার করে অনায়াসেই মুখের জেল্লা ফিরিয়ে আনা সম্ভব।

Advertisement

মুখ থেকে হারানো জেল্লা ফিরিয়ে আনতে কোন কোন ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন?

১) ডিম, লেবু এবং মধু

ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ লেবুর রস এবং মধু মিশিয়ে মুখে মেখে নিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। ত্বক হবে ঝকঝকে।

২) কমলালেবুর খোসা এবং চন্দনের গুঁড়ো

এক চামচ কমলালেবুর খোসা এবং এক চামচ চন্দনের গুঁড়ো গোলাপ জল দিয়ে এক সঙ্গে মিশিয়ে নিন। মুখে ১০ মিনিট মেখে রাখুন এই মিশ্রণ। হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) কফি এবং দই

দুই চামচ কফির সঙ্গে এক চামচ দই মিশিয়ে নিন। সারা মুখে লাগিয়ে নিন এই মিশ্রণ। মিনিট ১৫ রেখে মুখ ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement