Face Wash

৫ ভুল: মুখ ধোয়ার সময় অজান্তেই আপনার ত্বকের ক্ষতি হয়ে যাচ্ছে না তো?

প্রতি দিন নিয়ম করে মুখ ধুচ্ছেন, কিন্তু তা-ও ত্বক শুষ্ক হয়ে পড়ছে। মুখ ধোয়ার সময় এই ভুলগুলি করছেন না তো?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৩:৪৪
মুখ ধোয়ার ভুলে ত্বকের ক্ষতি হচ্ছে না তো?

মুখ ধোয়ার ভুলে ত্বকের ক্ষতি হচ্ছে না তো? ছবি- সংগৃহীত

মুখের জেল্লা এবং আর্দ্রতা ধরে রাখতে, প্রতি দিন নিয়ম করে মুখে যা যা করণীয় সবই করছেন। নানা রকম প্রসাধনীও ব্যবহার করছেন। তাও শীত পড়ার সঙ্গে সঙ্গেই ত্বক শুষ্ক হয়ে পড়ছে। মুখের বিভিন্ন অংশ থেকে মৃত কোষ উঠছে। বিশেষজ্ঞরা বলছেন, শীতে ত্বক শুষ্ক হয়ে পড়া খুবই সাধারণ ব্যাপার। এই সময় কমবেশি সকলেরই ত্বকের সমস্যা দেখা দেয়। তবে তা যে সব সময় প্রসাধনী বা আবহাওয়ার জন্য হয়, তা কিন্তু নয়। নিজের অজান্তেই অনেকে মুখ ধোয়ার সময়ই এমন কিছু ভুল করে বসেন, যা ত্বককে আরও বেশি শুষ্ক করে তোলে।

Advertisement

মুখ ধোয়ার সময় কোন ভুলগুলি ত্বকের শুষ্কতা আরও বাড়িয়ে তোলে?

১) মুখ না ভিজিয়ে ফেসওয়াশ দেওয়া

বিশেষজ্ঞরা বলেন, সব সময় মুখ জল দিয়ে ভিজিয়ে, হাতে ফেসওয়াশ ভাল করে মেখে নিন। তার পর মুখে মাখুন। কারণ, একে বারে শুকনো মুখে ফেসওয়াশ মাখলে তা ত্বকে সমান ভাবে ছড়িয়ে পড়তে পারে না। অসম ভাবে ত্বকের এক জায়গায় বেশি পরিমাণ ফেসওয়াশ লেগে থাকলে ত্বক শুষ্ক হয়ে যেতেই পারে।

২) পরিমাণ

অনেকের ধারণা খুব বেশি পরিমাণ ফেসওয়াশ নিয়ে মুখে সাদা ফেনায় ঢেকে ফেলতে না পারলে বোধ হয় মুখ ভাল করে পরিষ্কার হয় না। আবার অনেকে মনে করেন, মুখে যতই তেল বা ধুলো-ময়লা থাকুক, খুব বেশি ফেসওয়াশ না লাগালেও চলে। বিশেষজ্ঞরা বলছেন, খুব বেশিও না, আবার খুব কমও না, এক টাকার কয়েনের মাপের মতো পরিমাণ ফেসওয়াশ নিলেই তা মুখ ধোওয়ার জন্য যথেষ্ট।

৩) সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলা

অনেকেই ফেসওয়াশ মাখার সঙ্গে সঙ্গেই মুখ ধুয়ে ফেলেন। মনে করেন বেশি ক্ষণ মুখে ফেসওয়াশ রাখলে ত্বক শুষ্ক হয়ে পড়বে। এই ধারণা পুরোপুরি ভুল নয়। আবার সবটা ঠিকও নয়। ত্বকের ধরন অনুযায়ী বিশেষ বিশেষ উপাদান দিয়ে তৈরি ফেসওয়াশগুলিতে থাকা সক্রিয় উপাদানগুলি কাজ শুরু করার আগেই যদি ধুয়ে ফেলেন, তাতে ত্বকের বিশেষ লাভ হয় না।

৪) ঘষে ঘষে মুখ মোছা

ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরই খসখসে তোয়ালে দিয়ে ঘষে ঘষে মুখ মোছার অভ্যাস কিন্তু ত্বকের ক্ষতি করে। বিশেষজ্ঞদের মত, তা না করে পরিষ্কার, নরম সুতির কাপড়ে মুখের জল চেপে মুছে নিন। ঘষার কোনও প্রয়োজন পড়বে না।

৫) সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজ়ার না মাখা

মুখ হালকা করে মুছে নেওয়ার সঙ্গে সঙ্গেই ময়শ্চারাইজ়ার না মাখলে, ত্বক আর্দ্রতা হারায়। ত্বক চিকিৎসকরা বলেন, মুখ ধোয়ার পর হালকা ভেজা ভেজা অবস্থাতেই ময়শ্চারাইজার মেখে নেওয়া ভাল। ভেজা ত্বকে ময়শ্চারাইজার মাখলে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement